Home Breaking News Cyclone Remal: ক্রমেই ভয়ানক রূপ নিচ্ছে “রেমাল”, দিল্লিতে জরুরি বৈঠকে PM Modi

Cyclone Remal: ক্রমেই ভয়ানক রূপ নিচ্ছে “রেমাল”, দিল্লিতে জরুরি বৈঠকে PM Modi

by Shreya Maji
88 views

মহানগর ডেস্ক: গতি বাড়াচ্ছে দামাল রেমাল! আর কয়েক ঘণ্টার মধ্যে আছড়ে পড়বে ‘রেমাল’! মধ্যরাত থেকে শুরু হবে তাণ্ডবলীলা। আতঙ্কে কাঁপছে সুন্দরবনবাসী, সতর্ক রয়েছে নবান্ন। সমস্ত ধরনের বিপর্যয় মোকাবিলা বাহিনীকে তৈরি রেখেছে সরকার। এর মধ্যেই ঘূর্ণিঝড় রেমাল নিয়ে দিল্লিতে জরুরি বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘূর্ণিঝড় রেমালের প্রতিক্রিয়া এবং প্রস্তুতি পর্যালোচনা করার জন্য একটি বৈঠকের সভাপতিত্ব করেছেন যা মধ্যরাতের দিকে বাংলাদেশ এবং তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূলের মধ্যে ল্যান্ডফল করতে পারে। প্রবল ঘূর্ণিঝড়ের কারণে পশ্চিমবঙ্গের উপকূলীয় জেলা এবং কলকাতায় ভারী বৃষ্টি হয়েছে সকাল থেকে।  সূত্র  জানিয়েছে ঘূর্ণিঝড় রেমালের প্রতিক্রিয়া ও প্রস্তুতি পর্যালোচনা করতে প্রধানমন্ত্রী মোদি বৈঠকে সভাপতিত্ব করেন। হাওয়া অফিস জানিয়েছে,  রেমাল প্রায় উত্তর দিকে অগ্রসর হতে পারে, আরও ঘনীভূত হবে এবং রবিবার মধ্যরাত নাগাদ সাগর দ্বীপ এবং খেপুপাড়ার মধ্যে বাংলাদেশ ও পার্শ্ববর্তী পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করবে। প্রবল ঘূর্ণিঝড় হিসাবে  ১১০-১২০ কিলোমিটার প্রতি ঘণ্টায় সর্বোচ্চ  ১৩৫ কিলোমিটার পর্যন্ত বাতাসের গতিবেগ সহ একটি প্রবল ঘূর্ণিঝড় হয়ে ল্যান্ডফল করতে পারে। উপকূলীয় অঞ্চলের কর্তৃপক্ষ, বিশেষ করে দিঘা, শঙ্করপুর এবং তাজপুরে, পর্যটকদের হোটেল খালি করার এবং সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে সমুদ্রে  যাওয়া থেকে বিরত থাকার জন্য পরামর্শ জারি করেছে।

রবিবার দুপুর থেকে ২১ ঘণ্টার জন্য ফ্লাইট চলাচল বন্ধ রেখেছে কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ। এছাড়াও, পূর্ব ও দক্ষিণ পূর্ব রেল বেশ কয়েকটি ট্রেন বাতিল করেছে। কলকাতায় একজন প্রবীণ আধিকারিক জানিয়েছেন, রাজ্য কর্তৃপক্ষ সুন্দরবন এবং সাগর দ্বীপ সহ উপকূলীয় অঞ্চল থেকে প্রায় ১.১০ লক্ষ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়েছে।  সকাল থেকেই কলকাতায় দমকা হাওয়ার সঙ্গে হচ্ছে বৃষ্টি। ১৪টি গাছ ভেঙে পড়ার খবর মিলেছে শহর কলকাতায় । জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর টিম সতর্ক রয়েছে। উপকূলে সজাগ দৃষ্টি  রয়েছে  নৌসেনার। পূর্ব রেলের তরফেও বি আর সিং হাসপাতালে একটি বিশেষ মেডিক্যাল টিম প্রস্তুত রাখা হয়েছে।  কলকাতা পুলিশ নাগরিকদের জন্য দুটি হেল্পলাইন নম্বর – 9432610428 এবং 9432610429 চালু করেছে   ।

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved