Home Breaking News দেশের দুই নতুন নির্বাচন কমিশনার হলেন আমলা সুখবীর সান্ধু ও জ্ঞানেশ কুমার

দেশের দুই নতুন নির্বাচন কমিশনার হলেন আমলা সুখবীর সান্ধু ও জ্ঞানেশ কুমার

by Shreya Maji
181 views

মহানগর ডেস্ক:  লোকসভার বিরোধীদলীয় নেতা অধীর রঞ্জন চৌধুরী বৃহস্পতিবার দাবি করেছেন যে আসন্ন লোকসভা নির্বাচনের আগে আমলা জ্ঞানেশ কুমার এবং সুখবীর সান্ধুকে নির্বাচন কমিশনার হিসাবে নিয়োগ করা হয়েছে। যদিও এই বিষয়ে সরকার এখনও  আনুষ্ঠানিক ঘোষণা করেনি।

জানিয়ে রাখা ভাল, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে তিন সদস্যের উচ্চ-পর্যায়ের  সিকেলশন বোর্ডের বৈঠকের পর কংগ্রেস নেতা এই মন্তব্য করেন।  অধীর রঞ্জন চৌধুরী নির্বাচন কর্মকর্তা বাছাইয়ের জন্য নিযুক্ত প্যানেলের তিন সদস্যের একজন।   উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও।  নিয়ম অনুযায়ী দেশে এক জন মুখ্য নির্বাচন কমিশনারের পাশাপাশি মোট তিন জন নির্বাচন কমিশনারের থাকার কথা। তবে এতদিন দুজন ছিলেন একটি পদ দীর্ঘ দিন থেকেই ফাঁকা ছিল। দায়িত্ব সামলাচ্ছিলেন  মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার এবং নির্বাচন কমিশনার অরুণ গয়াল । কিন্তু হঠাত অরুণ গয়াল পদত্যাগ করেন। যার ফলে দুটি আসন ফাঁকা হয়ে যায়। সেই দুতী আসন পূরণ করা হল। তবে এই বাছাই নিয়ে খুশি নন বলেই জানিয়েছেন কংগ্রেস নেতা।

 

কমিটিতে একজন কেন্দ্রীয় মন্ত্রীকে ভারতের প্রধান বিচারপতির স্থলাভিষিক্ত করা আইন নিয়ে কংগ্রেস নেতা কেন্দ্রকে আক্রমণ করেছিলেন। তিনি বলেছেন,  “ভারতের প্রধান বিচারপতির এই কমিটিতে থাকা উচিত ছিল সরকার প্যানেলে সংখ্যাগরিষ্ঠ। তারা যা চায় তাই হয়।” কংগ্রেস নেতা  জানিয়েছেন গত রাতে যাচাই-বাছাইয়ের জন্য ২১২টি নাম দেওয়া হয়েছিল। অধীর বাবু বলেছেন,  “আমি একটি বাছাই তালিকা চেয়েছিলাম যাতে আমি প্রার্থীদের পরীক্ষা করতে পারি। কিন্তু আমি সেই সুযোগ পাইনি। আমি মধ্যরাতে দিল্লিতে পৌঁছেছিলাম এবং আজ দুপুরে মিটিং ছিল। আমাকে ২১২  জনের নাম দেওয়া হয়েছিল, কেউ কীভাবে এত প্রার্থীকে পরীক্ষা করতে পারে? একদিন? বৈঠকের দশ মিনিট আগে আমাকে 6টি নামের একটি সংক্ষিপ্ত তালিকা দেওয়া হয়েছিল।”

সুখবীর সান্ধু এবং জ্ঞানেশ কুমার দুজনেই একই ব্যাচের আইএএস অফিসার। তিনি 1988-ব্যাচের একজন আইএএস অফিসার এবং উত্তরাখণ্ড ক্যাডার থেকে এসেছেন; তিনি উত্তরাখণ্ডের মুখ্য সচিব এবং ভারতের ন্যাশনাল হাইওয়ে অথরিটি (NHAI)-এর চেয়ারম্যান ছিলেন।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved