জাঁকিয়ে শীত বঙ্গে, আবার বৃষ্টির পূর্বাভাস! জেনে নিন কী বলছেন আবহাওয়াবিদরা

10

মহানগর ডেস্ক: আবারও তাপমাত্রার পারদ হয়েছে নিম্নমুখী। রাজ্যজুড়ে বইতে শুরু করেছে শীতের কনকনে হাওয়া। অনুভূত হচ্ছে শীতের আমেজ। আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী পাঁচ দিনে আরও কমবে তাপমাত্রা। এখন আপাতত বৃষ্টির কোন পূর্বাভাস না থাকলেও, ফেব্রুয়ারি মাসের প্রথম দিকে অর্থাৎ সরস্বতী পুজোর সময় তৈরি হচ্ছে বৃষ্টিপাতের সম্ভাবনা।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে প্রায় ৩ ডিগ্রি বেশি। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে চলতি সপ্তাহের তাপমাত্রা নেমে ১৩ ডিগ্রি হওয়ার সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গের পাশাপাশি পারদ নিম্নমুখী হয়েছে উত্তরবঙ্গেও। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, দার্জিলিংয়ের কমবে তাপমাত্রা। এমনকি তুষারপাতেরও সম্ভাবনা তৈরি হয়েছে পাহাড়ে। আসাদ বলা যায় চলতি সপ্তাহে যে শীতের আমেজ শুরু হয়েছে তা কোমর বেঁধে নামবে সপ্তাহের শেষের দিকে।

ওদিকে, কলকাতার পার্শ্ববর্তী জেলা এবং উপকূলবর্তী অঞ্চলেগুলিতে অর্থাৎ দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, দুই বর্ধমান, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে রয়েছে গত ২৪ ঘন্টায় সামান্য বৃষ্টির সম্ভাবনা। তবে কলকাতায় আপাতত আকাশ পরিষ্কার থাকবে । কলকাতা সহ পার্শ্ববর্তী অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হচ্ছে ফেব্রুয়ারির প্রথম দিকে। পশ্চিমী ঝঞ্ঝা ও বঙ্গোপসাগরের থেকে আসা জ্বলীয় বাষ্পের জেরে আগামী ৪ ফেব্রুয়ারি ও ৫ ফেব্রুয়ারি হতে পারে বৃষ্টিপাত।