জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে উদ্ভট প্রতিবাদ লণ্ডনে, উলঙ্গ হয়ে প্রধানমন্ত্রীর বাসভবনের সামনে ধর্না মহিলার

27

মহানগর ডেস্ক: ইংল্যান্ডে ফের মাথাচাড়া দিল ‘এক্সটিংশন রেবেলিয়ন’। এই রেবেলিয়নের এক সদস্যা এদিন উলঙ্গ হয়ে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে আওয়াজ তুললেন। জামা কাপড় পরিত্যাগ করে এদিন তিনি সরকারকে জলবায়ু পরিবর্তন কেন্দ্রিক ‘উলঙ্গ সত্য’ (Naked Truth) মেনে নেওয়ার দাবি জানিয়েছেন।

এই প্রতিবাদীর নাম লরা অ্যামহার্স্ট (৩১)। এই ব্যতিক্রমী প্রতিবাদের পথে লরাকে আগেও দেখা গিয়েছে। অতীতে লণ্ডনের রাস্তায় অনাবৃতপ্রায় অবস্থায় লরা আবহাওয়া পরিবর্তনের বিরুদ্ধে গলা ফাটিয়েছেন।

এদিন উলঙ্গ হয়ে লণ্ডনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের দুয়ারে পৌঁছে যান তিনি। লরার প্রধান দাবি কী? লরা চান ২০২৫ সালের মধ্যে ব্রিটিশ সরকার কার্বন নিঃসরণের পরিমাণ শূন্যে নামিয়ে আনুক।

প্রধানমন্ত্রীর বাসভবনের সামনে লরার একটি ভিডিও প্রকাশ্যে এসেছে। সেখানে দেখা যাচ্ছে যে তিনি নিরাপত্তারক্ষীদের সঙ্গে কথা বলছেন। তিনি তাঁদের বোঝানোর চেষ্টা করছেন যে তিনি আইনবিরুদ্ধ কাজ করছেন না। পাশাপাশি তাঁর সংযোজন, “আমি পৃথিবীকে বাঁচাতে চাইছি।”

কিন্তু কী এই এক্সটিংশন রেবেলিয়ন? এটি একটি পরিবেশবান্ধব গোষ্ঠী যারা উদ্ভট কৃত্যের মাধ্যমে পরিবেশ সম্পর্কে মানুষকে সজাগ করার চেষ্টা করে। এদের এখন অন্তত ৭৫টি দেশে শাখা সংগঠন রয়েছে।

Also Read:

Aryan Khan Bail :স্বস্তির নিঃশ্বাস আরিয়ানের, দিলেন বন্দিদের আর্থিক ভাবে সাহায্য করার প্রতিশ্রুতি

৩০ অক্টোবর গোয়া যাচ্ছেন রাহুল গান্ধি, দলের ভাঙন রুখতেই তড়িঘড়ি কি এই সফর! জল্পনা তুঙ্গে

দলে আসতে হলে ছাড়তে হবে মদ, বিজ্ঞপ্তি দিয়ে জানাল কংগ্রেস