‘Bulli Bai’- অ্যাপের মাস্টারমাইন্ড একজন ১৮ বছর বয়সী! ক্ষমা করে দেওয়ার আবেদন প্রবীণ গীতিকার জাভেদ আখতারের

29

মহানগর ডেস্ক: গত বেশ কয়েকদিন ধরে “বুল্লি বাই” অ্যাপ নিয়ে সরগরম গোটা দেশ। মুসলিম নারীদেরকে ঘিরে এই ধরনের অসম্মানজনক কাণ্ডকারখানা এর আগেও হয়েছে। তবে এবার গোটা দুনিয়া সরব হয়েছে এই বিষয় নিয়ে। মুখ খুলেছেন ইন্ডাস্ট্রির বেশ পরিচিত ব্যাক্তিত্ব জাভেদ আখতার।

“বুল্লি বাই” অ্যাপকে নিয়ে এমনকি অভিযোগ দায়ের করেছেন ইসমত নামের একজন মহিলা সাংবাদিক। সাংবাদিকের অভিযোগের ভিত্তিতে দিল্লি পুলিশ ও মুম্বাই পুলিশ বিষয়টি নিয়ে তদন্ত করছে। এরইমধ্যে গীতিকার জাভেদ আখতার টুইট করে নিজের ক্ষোভ প্রকাশ করেছিলেন। যেখানে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা করে মন্তব্য করেছিলেন। এবার আবার এই অ্যাপকে ঘিরে নিজের মতামত ব্যক্ত করেছেন গীতিকার। মূলত এদিন “বুল্লি বাই”কে কেন্দ্র করে একজন ১৮ বছর বয়সী মহিলার গ্রেফতার হওয়া নিয়ে করে নিজের মুখ খোলেন প্রবীণ গীতিকার।

তিনি এই বিষয়কে কেন্দ্র করে, লোকেদেরকে এই ১৮ বছর বয়সীকে ক্ষমা করে দেওয়ার কথা বলেছেন। কারণ তরুণী তার বাবা-মাকে ক্যান্সার ও করোনায় হারিয়েছেন বলে জানা গিয়েছে। প্রবীণ গীতিকার নিজের মতামত সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন। তিনি লিখেছেন, ‘যদি ‘বুল্লি বাই’-এর পেছনে একজন ১৮ বছরের মহিলার হাত থাকে যে সম্প্রতি নিজের বাবা-মাকে ক্যান্সার ও করোনায় হারিয়েছে, তাহলে আমি মনে করি মহিলাদের কারোর কারোর তাকে গিয়ে বোঝানো উচিত যে সে কোথায় ভুল ছিল’। তাকে সমবেদনা জানিয়ে এবং সঠিক রাস্তা দেখিয়ে ক্ষমা করে দেওয়ার অনুরোধ করেছেন প্রবীণ গীতিকার।

আবার মঙ্গলবার দিন, সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের মধ্যে কিছু জনের উপর নিজের ক্ষোভ উগরেছেন সুপরিচিত এই ব্যক্তিত্ব। মূলত কিছু জন তাঁর প্রপিতামহকে ঘিরে নিন্দনীয় মন্তব্য করেছেন। যে কারণে এই ব্যক্তিত্ব সামাজিক মাধ্যমে এসে এদিন লেখেন, “অনলাইনে শত শত নারী নিলাম হচ্ছে। এখানে সকলের নীরবতায় আমি হতবাক। বিশেষ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নীরবতাতে আমি স্তব্ধ। এটাই কি সবকা সাথ?

মূলত এই বিতর্কের শুরু হয় যখন শত শত মুসলিম নারীর ছবি তাদের অ্যাকাউন্ট থেকে সংগ্রহ করে একটি অ্যাপে আপলোড করা হয় এবং নিলাম করা হয়। এই অ্যাপটি ঘিরে ১৮ বছর বয়সী মহিলাকে ছাড়াও বেঙ্গালুরু থেকে একজন ২১ বছর বয়সী ইঞ্জিনিয়ারিং ছাত্রকে আটক করা হয়েছে। একই মামলায় আবার বুধবার দিনও গ্রেফতার হয়েছে একজন। যার সূত্র ধরে এই অ্যাপের আরও নানা খবর মিলছে তদন্তকারী কর্তাদের।

তবে এবার গ্রেফতার হওয়া ১৮ বছর বয়সী মহিলাকে সঠিক রাস্তা দেখানোর কথা বলেছেন ইন্ডাস্ট্রির প্রবীণ গীতিকার জাভেদ আখতার। তার প্রতি সমবেদনা জানিয়ে, তাকে ক্ষমা করার অনুরোধ করেছেন সকলের উদ্দেশ্যে।