Home Featured Rooftop business: বাড়ির ছাদ ফাঁকা? ব্যবসার কাজে লাগিয়ে মাসে মাসে মোটা টাকা গুনুন!

Rooftop business: বাড়ির ছাদ ফাঁকা? ব্যবসার কাজে লাগিয়ে মাসে মাসে মোটা টাকা গুনুন!

by Silpika Chatterjee

মহানগর ডেস্ক: হাতে প্রচুর টাকা। নিজের ইচ্ছে মত জীবন যাপন করা। একটা বড়ো বাড়ি। গাড়ি এসবের লোভনীয় হাতছানি কারইবা নেই বলুন? সবাই চায় সুখ-স্বাচ্ছন্দ কিংবা বিলাসবহুল জীবন। আর আর্থিকভাবে স্বাবলম্বী হলে অনেকটাই সুখী জীবনের অংশীদারি হওয়া যায়। কিন্তু এই বিলাসবহুল জীবন কাটানোর একটি কৌশল রয়েছে। এমতাবস্থায় টাকা (Indian Rupees) রোজগার করার জন্য কিছু সঠিক প্ল্যানিং বা বুদ্ধির প্রয়োজন। তার মধ্যে একটি ভালো বুদ্ধিমানের কাজ হল ব্যবসা। আজকের প্রতিবেদনে এমনই কিছু ব্যবসার কথা বলা হবে, যেখানে আপনার বাড়ির বাইরে পা দেয়ারী প্রয়োজন নেই যদি আপনার একটি বাড়ির ছাদ থাকে। সেটাকেই কাজে লাগিয়ে খুব কম খরচে মোটা টাকা উপার্জন করতে পারবেন।

সোলার প্ল্যান্ট : পৃথিবীতে ক্রমশই জীবাশ্ম জ্বালানি কিংবা খনিজ শক্তির উৎস কমছে তার মধ্যে একটি হলো কয়লা। তাই প্রতিনিয়তই সরকারের তরফে বিদ্যুৎ ঘাটতির নানান রকম বিজ্ঞপ্তি জারি হয়। প্রত্যন্ত গ্রামগুলিতে এরই জেরে বেশিরভাগ সময় চলে পাওয়ার কাট। সেই জায়গায় দাঁড়িয়ে ক্রমশ সোলার পাওয়ারের দিকে ঝুকছে বিশ্ববাসী। এই সুযোগে আপনি আপনার ছাদে যদি একটি সোলার প্ল্যান্ট স্থাপন করতে পারেন, তাহলে যেমন একদিকে বাঁচবে আপনার বিদ্যুৎ বিল, ঠিক তেমন ভাবে এর দ্বারা আপনি মোটা টাকাও উপার্জন করতে পারবেন। আজকাল সরকারও এই ব্যবসার উপর জোর দিচ্ছে।

টেরেস ফার্মিং : টেরেস ফার্মিং মানে ছাদে চাষ করা। আপনার যদি একটি বড় ছাদ থাকে তাহলে সহজেই চাষ করে অর্থ উপার্জন করতে পারেন। এ জন্য ছাদে পলিব্যাগে সবজির গাছ লাগাতে হবে। যদিও টেরেস গার্ডেনিং স্থানের উপর নির্ভর করে। যদি ড্রিপ পদ্ধতিতে সেচ দেওয়া গেলে মাথায় রাখতে হবে গাছগুলির যথাযথ সূর্যালোক পাওয়ার ব্যাপারটি।

হোর্ডিং এবং ব্যানার : আপনার বাড়িটি যদি প্রাইম লোকেশন অর্থাৎ যেখান দিয়ে হাজার হাজার লোক চলাচল করে এবং তার চোখ আপনার ঐ ছাদের দিকে পড়বেই পড়বে। এমনকি দূর থেকে সহজেই দেখা যায়, এমন স্থানে যদি আপনার বাড়ি হয় তাহলে আপনি সত্ত্বর কোনো এজেন্সির সঙ্গে যোগাযোগ কর সব ধরনের ছাড়পত্র নিয়ে আপনার ছাদে ব্যানার বা হোর্ডিং লাগিয়ে ভালো আয় করতে পারেন। এখানে সম্পত্তির অবস্থানের উপর ভিত্তি করেই হোর্ডিংয়ের ভাড়া নির্ধারণ করা হয়।

মোবাইল টাওয়ার : আপনার ছাদ কিংবা বাড়ির পাশে যদি খালি জায়গা থাকে তাহলে মোবাইল কোম্পানিকে ভাড়া দিতে পারেন। তারা বিশ্বজুড়ে তাদের সমস্ত উপভোক্তাকে অবিচ্ছিন্ন নেটওয়ার্ক সংযোগ দেয়ার জন্য টাওয়ার বসিয়ে থাকে। এই টাওয়ার বসানোর পর কোম্পানির আপনাকে প্রতি মাসে কিছু টাকা দিতে প্রতিজ্ঞাবদ্ধ। তবে টাওয়ারের ফলে পরিবেশের উপর প্রচুর প্রভাব পড়ে। সেই কথা মাথায় রেখে এর জন্য আপনাকে প্রথমে স্থানীয় প্রসাশনের থেকে অনুমতি নিতে হবে।

তাহলে আর দেরি কেন! নিজের ছাদে একটু নিরিবিলি সময় কাটানোর পাশাপাশি ব্যবসার কাজে লাগিয়ে আপনার বিলাসবহুল জীবনের চাবিকাঠি, নিজের হাতের মুঠোয় করে নিন।

You may also like