৭ মার্চ রাজ্যের দুই কেন্দ্রের উপনির্বাচন!

6

নিজস্ব প্রতিনিধি: মার্চ মাসের ৭ তারিখে হতে পারে রাজ্যের একমাত্র লোকসভা কেন্দ্রের উপনির্বাচন। এদিনই হতে পারে বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনও। জাতীয় নির্বাচন কমিশন চাইছে মার্চের প্রথম দু সপ্তাহের মধ্যেই ওই দুই কেন্দ্রের ভোট সেরে নিতে।

সুব্রত মুখোপাধ্যায়ের অকাল প্রয়াণে খালি হয় বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রটি। আর আসানসোল লোকসভা কেন্দ্রটি ফাঁকা হয় বিজেপির টিকিটে জেতা বাবুল সুপ্রিয় তৃণমূলে যোগ দেওয়ায়। একুশের বিধানসভা নির্বাচনের পর বাংলায় দু দফায় উপনির্বাচন হয়েছে। এর মধ্যে একটি হল ভবানীপুর। নন্দীগ্রামে হারের পর এই কেন্দ্রে জয়ী হন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতা পুরসভার নির্বাচনও হয়েছে। চলতি মাসের ২২ তারিখে হওয়ার কথা ছিল আসানসোল, শিলিগুড়ি, বিধাননগর ও চন্দননগর পুরসভার নির্বাচন। করোনা সংক্রমণের বাড়বাড়ন্তের জন্য এই নির্বাচনই পিছিয়ে দেওয়া হয়েছে তিন সপ্তাহ। সেই কারণে ভোট হবে ১২ ফেব্রুয়ারি। কলকাতা সহ রাজ্যের পাঁচ পুরসভার নির্বাচনের পরেও প্রায় ১০৭টি পুরসভার নির্বাচন বাকি থাকছে। ওই পুরসভাগুলির নির্বাচনও ফেব্রুয়ারির শেষ সপ্তাহে করার কথা জানিয়েছিল রাজ্য নির্বাচন কমিশন।

বালিগঞ্জ ও আসানসোল কেন্দ্র দুটির রাশ পেতে মরিয়া তৃণমূল। বালিগঞ্জের রাশ ছিল তৃণমূলের হাতে। বালিগঞ্জে জয়ী হয়েছিলেন সুব্রত। আর আসানসোলের রশি ছিল বিজেপির হাতে। পদ্ম-চিহ্নে প্রার্থী হয়েছিলেন বাবুল সুপ্রিয়। তিনিও বিপুল ভোটে জয়ী হয়েছিলেন। এই কেন্দ্রে তৃণমূলকে হারাতে মরিয়া বিজেপি। বিজেপি ছেড়ে তৃণমূলের খাতায় নাম লিখিয়েছেন বাবুল। তাঁকে জবাব দিতে ঘর গুছোচ্ছে বিজেপি।