ভারতীয়দের দেশে ফেরাতে বায়ুসেনাকে আহ্বান নমোর, ‘অপারেশন গঙ্গা’য় কাজে লাগানো হবে C-17

53

মহানগর ডেস্ক: এবার পরিস্থিতি সামাল দিতে বায়ুসেনার সাহায্য চাইলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে প্রভাব পড়ছে ভারতেও। যবে থেকে ইউক্রেনের উপর রাশিয়া সামরিক অভিযানের ঘোষণা করেছে, তবে থেকেই পরিস্থিতি খারাপ থেকে আরও খারাপের দিকে এগোচ্ছে। এখন কিয়েভের উপর নজর রয়েছে রাশিয়ার। আজ সকাল থেকেই রুশ সেনাবাহিনীরা মিসাইল হামলা চালানো শুরু করেছে। এদিকে ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের জন্য নয়া নির্দেশিকা জারি করা হয়। তাড়াতাড়ি তাদের কিয়েভ ছাড়ার নির্দেশ দেওয়া হয়।

অন্যদিকে এদের ভারতীয়দের উদ্ধার করে আনতে অভিযানের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন গঙ্গা’। এবার এই উদ্ধারকাজে ভারতীয় বায়ুসেনাকে সাহায্য করার জন্য আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রতিদিনই ওই যুদ্ধবিধ্বস্ত দেশের অপ্রীতিকর ছবি ও ভিডিও ভাইরাল হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিভিন্ন রাজনৈতিক নেতৃত্বরা। সকলেই ভারতীয় পড়ুয়াদের দ্রুত ফিরিয়ে আনার আবেদন করেছেন সরকারের কাছে। এদিকে খবর মিলেছে খারকিভে ইতিমধ্যেই মারা গিয়েছেন এক ভারতীয় ছাত্র। বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে। অন্যদিকে এদিন ভারতীয় বায়ুসেনা মঙ্গলবার থেকেই ‘অপারেশন গঙ্গা’য় বেশকিছু C-17 যুদ্ধবিমান কাজে লাগাবে বলে জানা গিয়েছে। এর ফলে অনেকটা জোর বাড়বে সরকারের। যেভাবে অসহায় পরিস্থিতিতে ওই যুদ্ধবিধ্বস্ত এলাকায় দিন কাটছে ভারতীয়দের তা, থেকে শিঘ্রই মুক্তি দেওয়ার পরিকল্পনা করছে ভারত সরকার।

দফায় দফায় বৈঠক সারছেন নমো। ২৪ ঘণ্টায় তিন থেকে চারবার রাশিয়া-ইউক্রেন নিয়ে বৈঠক সেরছেন প্রধানমন্ত্রী। তার একটাই উদ্দেশ্য, ভারতীয়দের নিরাপত্তা এবং তা নিশ্চিত করতে অবিরাম কাজ করছে সরকার। তবে এদিন ছাত্রের মৃত্যুতে শোকাহত সকলেই। তাড়াতাড়ি পড়ুয়াদের ফিরিয়ে নিয়ে আসার জন্য চেষ্টা চালাচ্ছে ভারত সরকার। অন্যদিকে জানানো হয়েছে, নাগরিকদের যে কোন পরিবহনে তাড়াতাড়ি নিয়ে আসার ব্যবস্থা করতে হবে। তাই ট্রেনের ব্যবস্থা রাখা হয়েছে। শনিবার থেকে এখনও পর্যন্ত ৮টি বিমান ভারতীয়দের নিয়ে এসেছে। বেশ কয়েক হাজার ভারতীয় নাগরিকদের ইতিমধ্যেই দেশে ফেরানো গিয়েছে। কিন্তু এখনও বাকি রয়েছেন বহুজন। তাদের সুরক্ষা নিয়ে চিন্তায় নমো।