‘আমি তাঁকে স্বৈরাচারী শাসক বলেছিলাম, এখনও তাই বলব’, মোদীকে আক্রমণ কেসিআর-এর

81
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: আমিই প্রথম যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমালোচনা করেছি এবং সেই সমালোচনাতে আমি অনড় থাকব! এমনই মন্তব্য করে ফের রাজনৈতিক মহলে তোলপাড় শুরু করলেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাও বা কেসিআর। তিনি বলেন, ‘আমি তাঁকে দেশের স্বৈরাচারী শাসক বলেছিলাম। এটা রেকর্ড করাও আছে, যা বলেছে তাতে আমি অনড়।’ পাশাপাশি তিনি জানিয়ে দেন, সাংবিধানিক সম্পর্ক রক্ষার্থে বিজেপির পাশে থাকলেও, রাজনৈতিক চিন্তাধারায় তিনি সর্বদা এনডিএ-র বিরোধিতাই করবেন।

কেসিআর-এর ‘কালেশ্বরম’ প্রকল্পের উদ্বোধনে ডাকা হয়নি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। সেই নিয়ে বিতর্কের ঝড় বয়ছে। তবে এই সিদ্ধান্তেও অনড়ই রয়েছেন চন্দ্রশেখর। তাঁর স্পষ্ট দাবি,

প্রত্যেক অনুষ্ঠানে যে প্রধানমন্ত্রীকে আহ্বান করতে হবে এমন কোনও নিয়ম নেই। তাঁর সরকার আগে প্রধানমন্ত্রীকে ‘মিশন ভগীরথ’-এ ডেকেছিল যদিও সেখানে কোনও অর্থনৈতিক সাহায্য ছিল না। কিন্তু এই প্রকল্পে প্রধানমন্ত্রীকে ডাকতে চায় না তেলেঙ্গানা সরকার। কেসিআর-এর বক্তব্য, এটা তাঁর স্বপ্নের প্রকল্প, যাতে কেন্দ্রীয় সরকার একটা পয়সাও খরচ করেনি।

তবে তিনি জানিয়েছেন, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীশ ও অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন রেড্ডিকে এই প্রকল্পের উদ্বোধনে আহ্বান জানিয়েছেন।

প্রসঙ্গত, এই ‘কালেশ্বরম’ প্রকল্পকে বিশ্বের সবচেয়ে বড় ‘মাল্টি স্টেজ লিফট ইরিগেশন’ প্রকল্প বলে দাবি করা হচ্ছে। যার উদ্বোধন ২১ জুন। এই প্রকল্পে যে জলের ব্যবহার হবে তা গোদাবরী নদী থেকে নেওয়া হবে, যা মহারাষ্ট্র, তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশের ওপর দিয়ে বয়েছে।