Home Uncategorized UNILEVER PRODUCTS: ডাভ শ্যাম্পু থেকে ক্যন্সারের আশঙ্কায় পদক্ষেপ নেওয়া হল সংস্থার তরফে

UNILEVER PRODUCTS: ডাভ শ্যাম্পু থেকে ক্যন্সারের আশঙ্কায় পদক্ষেপ নেওয়া হল সংস্থার তরফে

by Silpika Chatterjee

মহানগর ডেস্কঃ ব্যক্তিগত পরিচর্যার জন্য বাজারে ছেয়ে থাকা পণ্যের গুণগত মান নিয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন ভাবে উঠেছে প্রশ্ন। গত দেড় বছরে JOHN & JOHNSON, EDGEWELL PERSONAL CARE সহ একাধিক পণ্যের গুণগত মান নিয়ে সংশয় তৈরি হওয়ায় সেগুলিকে বাজার থেকে তুলে নেওয়া হয়েছিল। এবার সেই তালিকায় নাম লেখাল UNILEVER PLC ও । এই সংস্থার অন্যতম ব্র্যান্ড ডাভ সহ ব্যক্তিগত পরিচর্যার একাধিক পণ্য। এবার ডাভ সহ একাধিক পরিচর্যা পণ্যের নির্দিষ্ট লট বাজার থেকে তুলে নেওয়া হল। ল্যাবরেটরির পরীক্ষায় ওই সমস্ত পণ্যের নমুনায় বেঞ্জিন নামক বিশেষ রাসায়নিকের উপস্থিতি পাওয়া গিয়েছে। যার ফলে ক্যান্সার হতে পারে। ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের ওয়েবসাইটের থেকে এমনটাই জানা যাচ্ছে। এর পাশাপাশি NEXXUS, SUAVE, TRESSEMME, TIGI ব্র্যান্ডের লটও বাজার থেকে তুলে নেওয়া হয়েছে।

সংস্থার তরফে জানানো হয়েছে, যে সমস্ত পণ্যের লটগুলি বাজার থেকে তুলে নেওয়া হয়েছে সেগুলি ২০২১ সালের অক্টোবরের আগে তৈরি। গত দেড় বছরে যে সমস্ত কোম্পানিগুলির পণ্য বাজার থেকে তুলে নেওয়া হয়েছে সেগুলিতে বেঞ্জিনের উপস্থিতি পাওয়া গিয়েছিল। ২০২১ সালের মে মাসে NEW HEAVEN, CONNECTICUT এর পরীক্ষাগারে পরীক্ষার মাধ্যমে এই তথ্য ধরা পড়েছিল।

ওই পণ্যে কত পরিমাণ বেঞ্জিন আছে, তা ইউনিলিভার প্রকাশ্যে জানায়নি। তবে কোম্পানির তরফে বলা হয়েছে, আগাম সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে বাজার থেকে সংশ্লিষ্ট লট তুলে নেওয়া হয়েছে। এফডিএ জানিয়েছে, নমুনা পরীক্ষাতে ওই পণ্যে যে পরিমাণ বেঞ্জিনের উপস্থিতি ধরা পড়েছে, দৈনন্দিন ব্যবহারে তা থেকে স্বাস্থ্যের উপরে গুরুতর ক্ষতি হওয়ার আশঙ্কা নেই। তবে একইসঙ্গে সংস্থার তরফে জানানো হয়েছে, বেঞ্জিনের ব্যবহার লিউকোমিয়া এবং অন্যান্য রক্তের ক্যন্সারের আশঙ্কা বাড়িয়ে দেয়। এফডিএ –র তরফে জানানো হয়েছে, বেঞ্জিন দূষকের অন্যতম প্রধান উৎস হল PROPELLANTS।

You may also like