Home Lifestyle Cauliflower : শীত পড়তেই দেদার ফুলকপি খাচ্ছেন? তবে আপনার জন্য এই সবজি নাও উপকারী হতে পারে

Cauliflower : শীত পড়তেই দেদার ফুলকপি খাচ্ছেন? তবে আপনার জন্য এই সবজি নাও উপকারী হতে পারে

by Oindrila Chakraborty

মহানগর ডেস্ক : সারা বছর পাওয়া গেল শীতকালে যেন ফুলকপির আলাদাই স্বাদ হয়। ফুলকপির তরকারি, ফুলকপি ভাজা বা ফুলকপির রোস্ট। যেভাবেই বানানো হোক না কেন এর স্বাদের জুড়ি মেলা ভার। তবে স্বাদের পাশাপাশি এতে রয়েছে প্রচুর উপকারী উপাদান। ক্যালসিয়াম এবং ক্লোরাইডের মত উপাদানের কারণে হাড় এবং দাঁতের যত্ন নিতে সাহায্য করে ফুলকপি। স্বাস্থ্যের বহু গুণ রয়েছে ফুলকপির মধ্যে। এতে রয়েছে সালফোরাফেন নামক এক ধরনের পদার্থ যা হৃদরোগের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। এছাড়া ভিটামিন বি, সি এবং কে প্রচুর পরিমাণে রয়েছে ফুলকপিতে। ভিটামিন এ রয়েছে এতটাই যে দৃষ্টিশক্তিকে উন্নত করতে সাহায্য করে ফুলকপি। এত উপকারী হওয়া সত্বেও কিছু ক্ষেত্রে ফুলকপি আপনার জন্য উপকার নাও করতে পারে।

– বিশেষ করে যাদের গ্যাস অম্বলের সমস্যা রয়েছেন তাদের চিকিৎসকেরা ফুলকপি এড়িয়ে চলার পরামর্শ দিয়ে থাকেন। এমনকি ফুলকপি খেলে অম্বলের সমস্যা বেড়ে যায়।

– যাদের থাইরয়েডের সমস্যা রয়েছে চিকিৎসকেরা তাদের ফুলকপি খেতে বারণ করেন। কারণ ফুলকপি শরীরের টি৩ এবং টি ৪ মনের পরিমাণ বাড়িয়ে দেয়। এই হরমোনের পরিমাণ বেড়ে গেলে থাইরয়েড রোগীদের বিভিন্ন সমস্যা হতে পারে।

– ফুলকপিতেপটাশিয়ামের পরিমাণ অত্যন্ত বেশি। এই পটাশিয়াম রক্ত অত্যধিক পরিমাণে ঘন করে তোলে। এমনকি রক্ত জমাট বাঁধিয়ে দেওয়ার মতন আশঙ্কা দেখা দেয়। যারা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন ফুলকপি তাদের জন্য ক্ষতিকর হতে পারে।

– কিছু খেলে পেট ফাঁপা সমস্যায় ভোগেন? ফুলকপি তাদের জন্য একেবারেই উপকারী নয়। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা হজম শক্তি উন্নত করলেও প্রয়োজনের অতিরিক্ত খেলে হজম সমস্যা হতে পারে।

You may also like