CBI: ২G দুর্নীতি মামলায় নতুন করে আদালতের দ্বারস্থ সিবিআই

49

মহানগর ডেস্ক: নতুন করে ২জি কেলেঙ্কারি মামলায় দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছে সিবিআইয়ের আধিকারিকরা ( CBI)। অভিযুক্তদের বেকসুর খালাস করার বিরুদ্ধে আদালতে আবেদন জানিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সংস্থার কথায়, এই মামলার সঙ্গে জড়িয়ে রয়েছে গোটা দেশের স্বার্থ। আন্তর্জাতিক মহলের নজর রয়েছে এই মামলার দিকে। তাই এর দ্রুত শুনানি হওয়া প্রয়োজন।

প্রসঙ্গত, ২০১৭-র ডিসেম্বর মাসে দেশের সবথেকে বড় কেলেঙ্কারি মামলায় সব অভিযুক্তকে নির্দোষ বলে রায় দেয় দিল্লির পাটিয়ালা হাউজ কোর্টের বিশেষ সিবিআই আদালত। প্রায় ১ লক্ষ ৭৬ হাজার কোটি টাকার এই কেলেঙ্কারি গোটা দেশজুড়ে শোরগোল ফেলে দিয়েছিল। দুর্নীতিতে নাম জড়িয়েছে একের পর এক রাজনৈতিক নেতৃত্বদের। তৎকালীন মনমোহন সিং সরকারের আমলে ঘটা এই দুর্নীতি নিয়ে ২০১১-তে মামলা শুরু হয়। একাধিক অভিযুক্তের বিরুদ্ধে চার্জশিট ফাইল করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। কিন্তু দীর্ঘ তদন্তের পরও কোনও অভিযুক্তের বিরুদ্ধে প্রমাণ পেশ করতে পারেনি, ইডি বা সিবিআই। যে কারণে ২০১৭-তে আদালত সকল অভিযুক্তকে বেকসুর খালাস করে দেয়।

বিশেষ সিবিআই আদালত পরিস্কার জানিয়ে দেয়, ২জি স্পেকট্রাম বন্টনে কোনও দুর্নীতি হয়নি। আর তারপর দিল্লি হাইকোর্টে দারস্থ হয়েছে তদন্তকারী সংস্থা। কিন্তু দীর্ঘদিন মামলায় কোনও অগ্রগতি নেই। সেই কারণে মামলার শুনানি চেয়ে আবেদন করেছে সিবিআই। বিরোধী শিবিরের বক্তব্য, শুধু ন্যাশনাল হেরাল্ড বা এসএসসি মামলা যথেষ্ট নয় বিরোধীদের শায়েস্তা করার জন্য। তাই মোদি সরকার একপ্রকার খুঁচিয়ে বার করছে টুজি মামলা।