করোনাকে গুরুত্ব দিয়ে সিবিএসই-র সমস্ত পরীক্ষা বাতিল করল কেন্দ্র

5

মহানগর ওয়েবডেস্ক: দেশজুড়ে বাড়তে থাকা কোন পরিস্থিতিতে পড়ুয়াদের স্বাস্থ্যের দিকে গুরুত্ব দিয়ে অবশেষে সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। শীর্ষ আদালত এই সংক্রান্ত এক মামলার শুনানির পর জানিয়ে দেওয়া হয়েছে বাতিল করে দেওয়া হচ্ছে সিবিএসই বোর্ডের সমস্ত পরীক্ষা। আগামী ১ থেকে ১৫ জুলাই পর্যন্ত যে সমস্ত পরীক্ষা হওয়ার কথা ছিল তা বাতিল করে দিয়েছে শীর্ষ আদালত। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর এই সমস্ত পরীক্ষা ফের নেওয়া হবে বলে জানানো হয়েছে।

১ থেকে ১৫ জুলাই পর্যন্ত পরীক্ষা নেওয়ার কথা ছিল সিবিএসই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণীর। তবে করো না পরিস্থিতির মাঝে সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করে শীর্ষ আদালতে মামলা দায়ের করেন বেশ কয়েকজন অভিভাবক। সেই মামলার শুনানিতে আদালতের তাওয়াফে সিবিএসইকে প্রশ্ন করা হয় এই পরীক্ষা আপাতত বন্ধ করা যায় কিনা? এদিন তার জবাব দাখিল করে বোর্ডের তরফে জানানো হয় আপাতত দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা বাতিল করছে তারা। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর পরীক্ষা নেওয়ার বিষয়টি বিবেচনা করা হবে।

এদিকে এই ঘটনার পর অনুমান করা হচ্ছে আগামী জুলাই মাসেই হয়ে যাওয়া পরীক্ষার ফলাফল প্রকাশ করে দেবে সিবিএসই বোর্ড। জানা গেছে লকডাউন এর আগে সম্পন্ন হওয়া পরীক্ষা গুলির মূল্যায়ন আগেই শুরু করে দিয়েছিল বোর্ড। ফলে বাকি পরীক্ষা বাতিল করে দেওয়ায় অনুমান করা হচ্ছে জুলাই মাসের শেষেই হয়ে যাওয়া পরীক্ষার ফলাফল প্রকাশ করে দেবে বোর্ড। প্রসঙ্গত গত বছর সিবিএসই বোর্ডের দশম শ্রেণীর ফল প্রকাশ হয়েছিল ৬ মে এবং দ্বাদশ শ্রেণীর ফল প্রকাশ হয় ২ মে।