প্রাথমিক শিক্ষায় মোদীর রাজ্যকে পিছনে ফেলে এগিয়ে মমতার বাংলা, সমীক্ষা কেন্দ্রের

39
kolkata

Highlights

  • যার জন্য ‘অসর’-২০১৯ সেরার তালিকায় উঠে এসেছে পশ্চিমবঙ্গের বাঁকুড়ার নাম
  • এছাড়াও একাধিক বিষয়ে দেশের অন্যান্য রাজ্যের বিভিন্ন জেলার তুলনায় এগিয়ে রয়েছে পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলা
  • ফের বড়সড় সাফল্য পেল পশ্চিমবঙ্গ

মহানগর ওয়েবডেস্ক: ফের বড়সড় সাফল্য পেল পশ্চিমবঙ্গ। কখনও কৃষি কর্মন আবার কখনও কর আদায়ে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে পুরস্কার ছিনিয়ে নিয়েছে বাংলা। এবার শিক্ষাক্ষেত্রেই বড়সড় সাফল্য এল বাংলায়। কেন্দ্রীয় সরকারের তরফে গতকাল জানানো হয়েছে পশ্চিমবঙ্গে প্রাথমিক স্তরের শিক্ষায় দেশের অন্যান্য রাজ্যের তুলনায় এগিয়ে রয়েছে পশ্চিমবঙ্গ। আর এই রাজ্যের মধ্যে সেরা জেলা হয়েছে বাঁকুড়া। এই তালিকায় মোদীর কেন্দ্র বারাণসী ও গুজরাটের মেহসনা জেলাকে পিছনে ফেলে দিয়ে এগিয়ে গিয়েছে মমতা ব্যানার্জীর বাংলা।

মূলত চার থেকে আটবছরের শিশুদের মানসিক বোধের বিকাশেও বাঁকুড়া এগিয়ে রয়েছে নালন্দা, বারাণসীর তুলনায়। অ্যানুয়াল স্ট্যাটাস অফ এডুকেশন রিপোর্ট অর্থাৎ ‘অসর’-এর ১৪তম সমীক্ষায় এই তথ্যই সামনে নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার। ‘অসর’-এর ২০১৯-এর রিপোর্টে উঠে এসেছে, পশ্চিমবঙ্গের জেলা, বাঁকুড়ায় প্রাথমিকে প্রথম শ্রেণির পড়ুয়াদের ৮৩ শতাংশ অক্ষর চিনতে সক্ষম। সেই তুলনায় মেহসান ও নালন্দার প্রথম শ্রেণির পড়ুয়ারা অক্ষর চিনতে পিছিয়ে রয়েছে অনেকটাই। এমনকি বাঁকুড়াতে ১ থেকে ৯ অবধি অর্থাৎ সংখ্যা চিনতে সক্ষম ৮২ শতাংশ পড়ুয়া, সেই তুলনায় মেহসনাতে ৬২ শতাংশ ও বারাণসীতে ৬৮ শতাংশ পড়ুয়া চেনে সংখ্যা। এছাড়াও একাধিক বিষয়ে দেশের অন্যান্য রাজ্যের বিভিন্ন জেলার তুলনায় এগিয়ে রয়েছে পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলা।

যার জন্য ‘অসর’-২০১৯ সেরার তালিকায় উঠে এসেছে পশ্চিমবঙ্গের বাঁকুড়ার নাম। কিন্তু কী কারণে এই সাফল্য? রাজ্যের একাধিক শিক্ষাবিদের ধারণা, মূলত মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের প্রাথমিক শিক্ষাতে ইতিবাচক পদক্ষেপ ও শিক্ষার পরিকাঠামো, নতুন সিলেবাসের প্রশ্ন ও ছবির মাধ্যমে পড়ানোর পদ্ধতি পড়ুয়াদের আকৃষ্ট করেছে অনেকটাই। এছাড়াও সহজ-সরল ভাবে পাঠ্যবইয়ের লেখাও গ্রহণযোগ্য হয়ে উঠেছে পড়ুয়াদের মধ্যে।