Mamata Banerjee: রোমে যাওয়া হচ্ছে না মমতার, এক লাইনের চিঠিতে ‘না’ বলে দিল বিদেশমন্ত্রক

43
Mamata Banerjee
৬ এবং ৭ অক্টোবর রোমে অনুষ্ঠিত হবে বিশ্বশান্তি বৈঠক।

মহানগর ডেস্ক: ফের কেন্দ্র নাম রাজ্য সংঘাত সামনে এল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) রোম সফরে যাওয়ার কথা ছিল। কিন্তু মুখ্যমন্ত্রী ‘পদের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়’ বলে মমতার রোম সফরে ‘না’ করে দিল বিদেশমন্ত্রক। অক্টোবরের শুরুতে রোমে বিশ্ব শান্তি বৈঠক অনুষ্ঠিত হবে। সেই বৈঠকে আমন্ত্রিত ছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু মুখ্যমন্ত্রী সেই সফরে অনুমতি দিল না বিদেশমন্ত্রক।

কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ‘মুখ্যমন্ত্রী পদের সঙ্গে সংগতিপূর্ণ নয় এই সফর।’ ৬ এবং ৭ অক্টোবর রোমে অনুষ্ঠিত হবে বিশ্বশান্তি বৈঠক। সেই বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছিল পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। এই বৈঠকে বিভিন্ন দেশের রাষ্ট্রনেতা, ধর্মগুরুদের, বিশিষ্ট ব্যক্তিদের আমন্ত্রণ জানানো হয়েছে। জানা গেছে, আমন্ত্রণ জানানো হয়েছে জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল, পোপ ফ্রান্সিস এবং ইতালির শীর্ষ রাজনৈতিক নেতৃত্ব, খ্রিস্টান চার্চের প্রধান, কায়রোর গ্রেট ইমামকে।

ভারত থেকে কেবলমাত্র মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানানো হয়েছে। প্রোটোকল মেনে বিদেশমন্ত্রকের অনুমতি চাওয়া হয়। কিন্তু বিদেশমন্ত্রকের তরফে অনুমতি দেওয়া হল না। সাফ জানিয়ে দেওয়া হল, মুখ্যমন্ত্রী পদের সঙ্গে সংগতিপূর্ণ নয় এই সফর। বিদেশমন্ত্রকের এহেন যুক্তিতে কেন্দ্র বনাম রাজ্যের মধ্যে যে ফের একটা রাজনৈতিক চাপানউতোর শুরু হল সেটা আর বলার অপেক্ষা রাখে না।

তৃণমূল নেতৃত্বের দাবি, ‘রাজনৈতিক’ কারণেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই সফরে ‘না’ করে দিয়েছে বিদেশমন্ত্রক।

Central govt does not permit Mamata Banerjee to travel to Rome

Also Read:

Babul Supriyo on Mamata Banerjee: ২০২৪ লোকসভা ভোটে মোদির বিরুদ্ধে প্রধান মুখ মমতা: বাবুল সুপ্রিয়

Firhad Hakim: মৃতদেহের সৎকার না করে নাটক করছে বিজেপি: ফিরহাদ হাকিম

Babul Supriyo vs Dilip Ghosh: একুশের বিধানসভা ভোটে হারের অন্যতম কারণ দিলীপ ঘোষ: বাবুল সুপ্রিয়

Abhishek Banerjee: ‘আগামী ৩ বছরের মধ্যে বিজেপিকে উৎখাত করবই’, হুঙ্কার অভিষেকের

Portal: রাজ্যের পড়ুয়াদের জন্য অভিনব উদ্যোগ, বিশেষ পোর্টাল চালু করছে শিক্ষা দফতর