Home Featured CENTRAL TREASURY: দিওয়ালির আগে সাফাই অভিযানে ভরল কেন্দ্রের কোষাগার

CENTRAL TREASURY: দিওয়ালির আগে সাফাই অভিযানে ভরল কেন্দ্রের কোষাগার

by Silpika Chatterjee
central government, treasury, clean up campaign, narendra modi, jitendra singh

মহানগর ডেস্কঃ যে কোনও উৎসবের আগেই বাড়ি ঘরদোর ঝাড় পোঁছ করে পরিষ্কার রাখা একটা রীতি। তবে সেই ঝাড় পোঁছের পরে যে আবর্জনা বেরোয়, সেই আবর্জনা থেকে আসতে পারে বিপুল পরিমাণ টাকা, এমনটা ভাবতে পারেন?

কেন্দ্রীয় সরকারের একটি রিপোর্টে উঠে এল এমনই তথ্য। রিপোর্টে জানানো হয়েছে ঝাড় পোঁছের পরে যে আবর্জনা পাওয়া গেছে, তা বিক্রি করে কেন্দ্রের হাতে এসেছে ২৫৪ কোটি টাকা। লাভের সেই মোটা টাকা কোষাগারে তুলতে পেরেছে কেন্দ্র। কেন্দ্রের আওতায় থাকা অফিসগুলোর আবর্জনা বিক্রি করেই এই টাকা কেন্দ্রের তরফে পাওয়া গেছে বলে জানা যাচ্ছে।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, অফিসগুলো থেকে বিভিন্ন অব্যবহৃত ফাইল এবং একাধিক জিনিস বিক্রি করা হয়েছে। জেও জিনিসগুলো এখন আর ব্যবহার করা হয়না, সেগুলোই বিক্রি করে দেওয়া হয়েছে বলে জানা গেছে। যে জিনিসগুলি পরিবেশের ক্ষতি করে, সেই বস্তুগুলিও বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে দেশের সাফাই অভিযান গণ আন্দোলনের রূপ নিয়েছে।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সাফাই অভিযান নিয়ে সমস্তই মন্ত্রকের মধ্যেই ব্যাপক উৎসাহ দেখা দিয়েছে বলে জানানো হয়েছে। মাত্র ৩ সপ্তাহের মধ্যে এই সাফাই অভিযান শেষ করা গেছে এবনহ ৪০ ল্কখ ফাইলের পর্যালোচনা করা গেছে বলে জানিয়েছে কেন্দ্র। পাশাপাশি কেন্দ্রের দাবি, বিভিন্ন অফিসের ফাইলপত্র পরিষ্কার করে দেওয়ার জন্য ৩৭ লক্ষ স্কোয়ার ফুট জায়গাও খালি হয়ে গেছে। ফলত সেই জায়গাগুলো এবার অন্য কাজে ব্যবহার করা যাবে বলে জানানো হয়েছে।

You may also like