Weather Update: জেলায় জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা, কেমন থাকবে কলকাতার আবহাওয়া? জেনে নিন

60
Weather Update: জেলায় জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা, কেমন থাকবে কলকাতার আবহাওয়া? জেনে নিন

মহানগর ডেস্ক: জুলাই মাস পড়ে গিয়েছে। কিন্তু এখনও সেভাবে বৃষ্টির দেখা মেলেনি। আবহাওয়া দফতরের (Alipur Weather Office) কথায়, কলকাতা ও তার সংলগ্ন এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা প্রবল রয়েছে। অন্যদিকে অতিরিক্ত বৃষ্টির জেরে জলের তলায় উত্তরবঙ্গের একাধিক জায়গা। বেশ কিছু এলাকায় ধসও দেখা গিয়েছে। সোমবার দক্ষিণবঙ্গে বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

আবহবিদের কথায়, পূর্ব-পশ্চিম মেদিনীপুরের সঙ্গে ঝাড়গ্রামে আজ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। অন্যদিকে বিক্ষিপ্তভাবে বজ্রপাত সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। আগামী বুধবার থেকে বৃষ্টি আরও বাড়বে। কলকাতার তাপমাত্রা থাকবে ৩৩ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি উপরে এবং সর্বোচ্চ আপেক্ষিক আদ্রতা ৯২ শতাংশ। মৌসুমী বায়ু দেশের প্রায় সর্বত্রই পৌঁছে গিয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। বৃষ্টির যে অভাব রয়েছে তা জুলাই মাসে পূর্ণ হতে পারে বলে, ধারণা করছেন আবহবিদরা।

আরও পড়ুন: মোদীর জন্য ভিক্ষে! অগ্নিপথের প্রতিবাদে কেন্দ্রকে ৪২০টাকার চেক পাঠাল আপের সমর্থকরা

সেইসঙ্গে আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে ঝাড়খণ্ডের উপর। তা নিম্নচাপের রূপ নিলে দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে আগামী দিনে বৃষ্টির পরিমাণ বাড়বে। আপাতত দক্ষিণবঙ্গের কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশেপাশের এলাকায় দু-এক পশলা বৃষ্টি হতে পারে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, উত্তরবঙ্গের জেলাগুলির কোথাও দিনের তাপমাত্রায় সেরকম বড় কিছু পরিবর্তন হবে না। ভোর থেকে বিভিন্ন সময়ে আলিপুরদুয়ার, কোচবিহার, দার্জিলিং ও জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।