পাহাড়ে আজও বৃষ্টির সম্ভাবনা, কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া? জেনে নিন

57

মহানগর ডেস্ক: অশনি দুর্যোগ কাটলেও বৃষ্টির বিদায় এখনই নয়। শুক্রবার সারাদিন আবহাওয়া শুষ্ক থাকলেও, রাতের দিকে ঝমঝমিয়ে বৃষ্টিতে ভিজেছে শহর কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকা। আবহাওয়া দফতর থেকে জানানো হচ্ছে, বৃষ্টির পূর্বাভাস থাকলেও সঙ্গে ২-৩ ডিগ্রি বাড়বে তাপমাত্রা। অর্থাৎ বলা যায় অস্বস্তি বজায় থাকবে বঙ্গে।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী শনিবার শহর কলকাতার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রি এবং ৩০ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ থাকবে ৮৬ শতাংশ। শুক্রবারের পাশাপাশি আজ শনিবারও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকাগুলিতে। আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। মূলত দক্ষিণ আন্দামান সাগর সংলগ্ন দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর থেকে জলীয়বাষ্প পূর্ণ দক্ষিণ-পশ্চিমে মৌসুমী বায়ু প্রবেশ করবে বঙ্গে। যার ফলে চলতি মরসুমে বর্ষাকালের আগেই বর্ষা প্রবেশ করবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

এদিকে বৃষ্টির সম্ভাবনার পাশাপাশি পারদও হচ্ছে ঊর্ধ্বমুখী। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ২-৩ ডিগ্রি সেলসিয়াস বাড়বে তাপমাত্রা। বৃষ্টি হলেও স্বস্তি মিলবে না দক্ষিণবঙ্গের পারদ চড়তে থাকায়, অস্বস্তিভাব বজায় থাকবে। নদিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানাচ্ছে আবহাওয়া।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের রয়েছে বৃষ্টির সম্ভাবনা। ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে বলে, জানাচ্ছেন আবহাওয়াবিদরা। আগামী ১৫ মে দার্জিলিং, কালিম্পং, কার্শিয়াংয়ের পাশাপাশি শিলিগুড়ি, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।