১৫ই নভেম্বর থেকে খুলবে বঙ্গের স্কুল কলেজ: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

18

মহানগর ডেস্ক: দেড় বছরেরও বেশি সময় ধরে অতিমারির গ্রাসে নিমজ্জিত হয়েছে গোটা বিশ্ব। ব্যতিক্রম নয় ভারতীয় অঙ্গরাজ্য পশ্চিমবঙ্গ। দীর্ঘ সময় ধরে আমাদের রাজ্যে বন্ধ‌ রয়েছে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের মতো শিক্ষা প্রতিষ্ঠানগুলি। 

যাদবপুর ও প্রেসিডেন্সির মতো বিশ্ববিদ্যালয়গুলির ছাত্রছাত্রীরা পুনরায় ক্লাস শুরু হওয়ার দাবিতে প্রতিবাদ বিক্ষোভ দেখিয়েছে। বিশ্ববিদ্যালয়গুলিতে বিনামূল্যে টিকাকরণেরও ব্যবস্থা করা হয়েছে।

এরই মধ্যে গুরুত্বপূর্ণ ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উত্তরবঙ্গে সফররত মমতা এদিন জানালেন যে ১৫ই নভেম্বর থেকে স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। অর্থাৎ কালী পুজো‌ শেষ হতেই শিক্ষা প্রতিষ্ঠান খোলার জন্য তোড়জোড় শুরু হয়ে যাবে। 

প্রসঙ্গত, কোভিড আবহে দীর্ঘদিন যাবৎ বন্ধ রয়েছে সরকারি স্কুলগুলো। পরিকাঠামোগত বহু সমস্যা দেখা গিয়েছে। তাই রাজ্যের তরফ থেকে ১০৮ কোটি টাকা স্কুলগুলোর জন্য বরাদ্দ করা হয়েছে।তবে বিশেষজ্ঞদের মতে এই টাকা যথেষ্ট নয়। উম্পুন ও ইয়াসের মতো প্রাকৃতিক দুর্যোগের জন্য যে ভয়াবহ ক্ষতির সম্মুখীন হতে হয়েছে বিভিন্ন স্কুলকে তা ঠিক করতে প্রয়োজন আরও বেশি অর্থ।

তবে বিশেষজ্ঞদের মতে এই টাকা যথেষ্ট নয়। উম্পুন ও ইয়াসের মতো প্রাকৃতিক দুর্যোগের জন্য যে ভয়াবহ ক্ষতির সম্মুখীন হতে হয়েছে বিভিন্ন স্কুলকে তা ঠিক করতে প্রয়োজন আরও বেশি অর্থ।

Also Read:

ফের প্রকাশ্যে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব, প্রাক্তন কাউন্সিলরকে প্রার্থী করার দাবিতে সোচ্চার মহিলা কর্মীরা

‘ভারত হারায় গতকাল বাজি ফেটেছে আমাদের দেশে!’, চাঞ্চল্যকর দাবি প্রাক্তন ক্রিকেটার বীরেন্দ্র সহবাগের

নান্দীমুখের ভোটে লড়ছে তৃণমূল, ত্রিপুরায় ফের রক্তক্ষরণ!