অর্ধনগ্ন হয়ে দেহে ছবি আঁকানোর অভিযোগ শিশু অধিকার রক্ষা কর্মীর বিরুদ্ধে  

10

মহানগর ওয়েবডেস্ক: সন্তানদের সামনে অর্ধনগ্ন হওয়ার অভিযোগ উঠল মায়ের বিরুদ্ধে। আশ্চর্যের ব্যাপার হল অভিযুক্ত নিজেই একজন শিশু অধিকার রক্ষা কর্মী। তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে শিশু অধিকার রক্ষায় নিয়োজিত আর একটি সংগঠন এনসিপিসিআর (NCPCR)। অভিযোগকারী সংগঠন কেরল পুলিশের কাছে মঙ্গলবার অভিযোগ করেছে, রেহানা ফতিমা অর্ধনগ্ন হয়ে তার শরীরে ছবি এঁকে দিতে বলেছিলেন নিজের অপ্রাপ্তবয়স্ক সন্তানদের। এবং সেই ভিডিওটি তিনি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন।

কেরলের ডিরেক্টর জেনারেল অব পুলিশকে লেখা চিঠিতে অভিযোগকারী সংগঠন জানিয়েছে, এই ধরনের আপত্তিকর আচরণ শিশুদের মনে বিরূপ প্রতিক্রিয়া তৈরি করতে পারে অতএব বিষয়টি নিয়ে তদন্ত করা হোক। বিষয়টি যৌন হেনস্থার সামিল বলে মনে করে অভিযোগকারী সংগঠন। পস্কো আইনের আওতায় অভিযুক্তকে বিচার করার আর্জি জানিয়েছে এনসিপিসিআর। তাদের চিঠিতে সংগঠন আরও জানিয়েছে, এই ঘটনায় শিশুরা মানসিক আঘাত পেতে পারে।

”মা হয়ে শিশুদের এমন কাজে লিপ্ত করার করার আচরণ অত্যন্ত নিন্দনীয়। এই আচরণের জন্য এবং এর ফলে আইনি প্রক্রিয়ার কারণে শিশুদের মনে যে প্রতিক্রিয়া হবে তার জন্য অভিযুক্তের সন্তানদের কাউন্সেলিং–এর প্রয়োজন রয়েছে। এই কাউন্সেলিং অবশ্যই জেলা শিশু রক্ষা ইউনিট এবং শিশু ওয়েলফেয়ার কমিটির তত্বাবধানে হওয়া উচিত” বলে জানিয়েছে এনসিপিসিআর।

অভিযুক্তের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে তার রিপোর্ট কমিশনের কাছে এক সপ্তাহের মধ্যে জমা দেওযার আর্জি জানানো হয়েছে অভিযোগকারীদের পক্ষ থেকে। উল্লেখ্য অভিযুক্ত রেহানা ফতিমা ২০১৮ সালে সংবাদ শিরোনামে এসেছিলেন শবরীমালা মন্দিরে প্রবেশ করার ব্যর্থ প্রচেষ্টা চালানোর জন্য।