স্কুলে আসবে ছোটরাও, থাকছে প্রধান শিক্ষকদের জন্য বিশেষ বার্তা

29

মহানগর ডেস্ক: দু’বছর ধরে করোনার তাণ্ডবের কারণে পুরোপুরি ভাবে বন্ধ হয়ে গিয়েছিল শিক্ষাব্যবস্থা। সবটাই শুরু হয়েছিল অনলাইনে। অনলাইনে পরীক্ষা থেকে শুরু করে অনলাইনে ক্লাস। শিশুরা এক প্রকার স্কুল বলতে কী বোঝায়, বন্ধু বলতে কী বোঝায় তা বলতে শুরু করেছিল। এরপর খুলেছে বড়দের স্কুল। আগামীকাল থেকে খুলতে চলেছে ছোটদের স্কুল। সোমবার নবান্ন থেকে এমনটাই জানানো হয়েছে। কিন্তু এক্ষেত্রেও গাইডলাইন জারি করা হয়েছে। নবান্নে তরফে বলা হয়েছে, প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল খোলার ক্ষেত্রে সরকারি নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।

তবে কোন কোন বিধি মেনে চলতে হবে তা ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ প্রাইমারি এডুকেশন স্পষ্ট করে জানিয়ে দেবে। করোনা বিধিনিষেধ মেনে সমস্ত প্রাইভেট স্কুল খুলতে হবে। ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ প্রাইমারি এডুকেশন এর তরফে জানানো হয়েছে, সোমবার থেকে শনিবার চলবে স্কুল। মানতে হবে করোনার কড়া বিধি-নিষেধ। স্কুলের যথোপযুক্ত জীবানুনাশক হয়েছে কিনা এবং করোনা বিধিনিষেধ মানতে কি কি পদক্ষেপ করতে হবে সেই সমস্ত কিছু খতিয়ে দেখতে হবে, স্কুলে উপস্থিত শিক্ষক এবং শিক্ষা কর্মীদের।

১৬ তারিখ থেকে স্কুল আসতে পারবে পড়ুয়ারা। হোস্টেল খোলা থাকবে কিনা তা এখনও সঠিকভাবে জানানো হয়নি। যদিও করোনা বিধি মেনে হোস্টেল খোলা যেতে পারে বলেও জানানো হয়েছে। প্রত্যেক পড়ুয়াকে স্কুল শুরু হওয়ার এক ঘণ্টা আগে স্কুলে পৌঁছতে হবে। মাস্ক পড়তে হবে। এমনকি মাস্ক পরা কেন প্রয়োজন তা বোঝাতে হবে পড়ুয়াদের। সামাজিক দূরত্ব বৃদ্ধি পালন করতে হবে। শুধু প্রাইমারি স্কুল নয়, আপার প্রাইমারি ও অঙ্গনওয়ারিকেন্দ্রগুলিও খুলে দেওয়া।