Home Featured Sri Lanka Crisis: দ্বীপরাষ্ট্রের সংকটে মদত করবে চিন, পাশে চাই ভারতকেও

Sri Lanka Crisis: দ্বীপরাষ্ট্রের সংকটে মদত করবে চিন, পাশে চাই ভারতকেও

by Anamika Nandi
Sri Lanka Crisis: দ্বীপরাষ্ট্রের সংকটে মদত করবে চিন, পাশে চাই ভারতকেও

মহানগর ডেস্ক: স্বাধীনতার পর সবথেকে খারাপ পরিস্থিতির মুখ দেখছে শ্রীলঙ্কা (Sri Lanka)। তবে এহেন সংকটের মাঝে দ্বীপরাষ্ট্রের পাশে দাঁড়িয়েছে ভারত (India)। আর ভারতের এই উদ্যোগের এবার প্রশংসা করল চিন (Chin)। জ্বালানি থেকে শুরু করে সমস্তরকম দিক থেকে দীপ রাষ্ট্রের জন্য সাহায্য পাঠিয়েছে ভারত। প্রসঙ্গে, চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র বলেছেন, “সেদেশের এমন দুরবস্থায় পাশে দাঁড়াচ্ছে না বেজিং। কিন্তু আমরা দেখেছি ভারত সরকার নানাভাবে তাঁদের সঙ্গ দিয়েছে”।

প্রসঙ্গে ঝাও লিজিয়ান বলেছেন, ‘সাম্প্রতিককালে শ্রীলঙ্কায় প্রচুর বিনিয়োগ করেছে চিন। কিন্তু কেন পাশে দাঁড়াচ্ছে না বেজিং? যেখানে ভারত সরকার পাশে দাঁড়িয়েছে দ্বীপরাষ্ট্রের। আমরা তাঁদের সেই উদ্যোগকে সাধুবাদ জানাই’। তাঁর বক্তব্য, ‘শ্রীলঙ্কার পাশে দাঁড়াতে ভারত সরকারের সঙ্গে কাজ করতে প্রস্তুত আমরা। সেইসঙ্গে যেসব আন্তর্জাতিক প্রতিষ্ঠান দ্বীপরাষ্ট্রকে সাহায্য করছে তাঁদের সঙ্গ দিতে আমাদের কোনও অসুবিধা নেই’।

আরও পড়ুন: অঙ্গনওয়ারী স্কুলের খিচুড়িতে মরা সাপের বাচ্চা! হাসপাতালে ভর্তি ছয় শিশু

তাঁর কথায়, যত তাড়াতাড়ি সম্ভব শ্রীলঙ্কা এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসুক, সেটাই আমরা চাই। প্রসঙ্গত, বিদেশী ঋণে জর্জরিত দ্বীপরাষ্ট্র। অধিকাংশই নেওয়া হয়েছে চিনের থেকে। কিন্তু দেশের অর্থনীতি এই মুহূর্তে প্রায় ভেঙে পড়েছে। প্রথমে চিন সেই ঋণ মুকুবের জন্য রাজি হয় না। কিন্তু অপরদিকে পাকিস্তানের আবেদনে সাড়া দেয় তাঁরা। তাতে গোতাবায়া রাজাপক্ষে বলেছিলেন, চিন এখন দক্ষিণ-পূর্ব এশিয়ার উন্নতি করতে আগ্রহী নয়।

পাল্টা জবাবে লিজিয়ান বলেছেন, ‘শ্রীলঙ্কার সঙ্গে সম্পর্ক আজকের নয়। ঋণ শোধের তাদের অপারগতার কথা জেনে পাশে দাঁড়িয়েছি। কীভাবে এই সমস্যা থেকে বেরিয়ে আসা যায়, সেই বিষয়ে সব সময় সাহায্য করতে প্রস্তুত আমরা। তবে ভারত যেভাবে পাশে দাঁড়িয়েছে তা সত্যিই প্রশংসার যোগ্য। এক্ষেত্রে আমরা ভারতের সঙ্গ দিতে চাই’।

You may also like