গালোয়ানের রক্তক্ষয়ী সেই জায়গা থেকে এক কিলোমিটার পিছু হটল চিন সেনা: সুত্র

9
national news

মহানগর ওয়েবডেস্ক: হিংসাত্মক লড়াই, ২০ ভারতীয় সেনা জওয়ানের মৃত্যু, একের পর এক সামরিক বৈঠক। অবশেষে জানা যাচ্ছে গালোয়ানের যে অঞ্চলে চিন ও ভারতের মধ্যে সংঘর্ষ হয়েছিল সেখান থেকে এক কিলোমিটার পিছু হটেছে চিনের সেনাবাহিনী। দুই দেশের উত্তেজনামূলক পরিস্থিতির মাঝে এই ঘটনা কিছুটা হলেও স্বস্তির বলে মনে করছে বিশেষজ্ঞমহল।

বিগত কয়েক মাস ধরেই এমনিতেই সীমান্ত পরিস্থিতি উত্তপ্ত ভারত ও চিনের। আর সেই ঘটনার নতুন মাত্রা যোগ করে গালোয়ান ঘাঁটি। হিংসাত্মক লড়াই হয় ভারত ও চীনের সেনাবাহিনীর মধ্যে ঘটনায় ২০ জন ভারতীয় সেনা শহিদ হন। চিনের ৪০ জন সেনার মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। এমনই এক চাপানউতোর পরিস্থিতির মাঝেই বৃহস্পতিবার ‘আজ তক’ সংবাদমাধ্যম সূত্রে খবর, গালোয়ানের হিংসাত্মক সেই জায়গা থেকে এক কিলোমিটার পিছনে সরে গিয়েছে চিনা সেনাবাহিনী। শুধু তাই নয় গালোয়ান ঘাটির পার্শ্ববর্তী অঞ্চলে চিনা সেনাবাহিনী সংখ্যা তুলনামূলকভাবে অনেক কম বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, গালোয়ানে হিংসার পর এই প্রথমবার ভারত চীন সীমান্তবর্তী অঞ্চলে চীনা সেনারা পিছু হটার মত ঘটনা ঘটল। দুই দেশের সেনাবাহিনীর দীর্ঘ আলোচনার পর এমনটা হয়েছে বলে জানা যাচ্ছে সূত্র মারফত। যদিও চীনের সেনাবাহিনী ভারতের কোন অংশ অধিকার করে রেখেছে এমনটা পুরোপুরি অস্বীকার করেছে কেন্দ্রীয় সরকার। তবে সরকারের এই দাবি নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলেছেন বিরোধীরা এর মাঝে এই ঘটনা বড় সাফল্য বলেই মনে করছে সেনাবাহিনী।