ভারতে এলেন চিনের বিদেশমন্ত্রী, লাদাখ সীমান্ত থেকে সেনা সরানোর কড়া বার্তা দিল ডোভাল

34

মহানগর ডেস্ক: লাদাখ সীমান্ত নিয়ে ভারত ও চিনের মধ্যে চলা অশান্তিকে নিয়ে এবার বেজিং প্রশাসনকে কড়া বার্তা দিল ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। দ্রুত লাদাখ সীমান্ত থেকে সেনা নেওয়ার উপদেশ দেন তিনি।

ভারত ও চিনের মধ্যে আন্তর্জাতিক কূটনৈতিক সম্পর্কের উন্নতির জন্য বৃহস্পতিবার নয়াদিল্লি এসে পৌঁছায় বিদেশমন্ত্রী ওয়াং ই। মূলত এদেশের বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে দেখা করবেন তিনি। কিন্তু তার আগেই নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে আলোচনায় বসেন চিনির বিদেশ মন্ত্রী।

চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল বলেন, পূর্ব লাদাখ সীমান্তে সংঘর্ষের কেন্দ্রবিন্দু থেকে দ্রুত সেনা সরানো হোক। তাছাড়া দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি আন্তর্জাতিক ক্ষেত্রে ভালো প্রভাব ফেলবে না। সীমান্ত সংঘাত দুই দেশের পক্ষেই ক্ষতিকর বলে বৈঠকে মত প্রকাশ করেছেন ওয়াং এবং ডোভাল। জানা যাচ্ছে ভারতের নিরাপত্তা উপদেষ্টা দ্রুতই যেতে পারেন বেজিং। যা দুই দেশের মধ্যে পারস্পরিক সম্পর্ককে ঠিক করবে বলে মনে করছে বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত, সামরিক স্তরে পারস্পরিক সম্পর্কের উন্নতির জন্য প্রায় পনেরো দফা আলোচনায় বসে ভারত ও চিন। কিন্তু তারপরও পূর্ব লাদাখ থেকে ফৌজ সরায়নি চিন। ফলে সেখানে বিশাল সেনা মতায়েন করেছে ভারতও। ফলে ওই অঞ্চলে মুখোমুখি দাঁড়িয়ে রয়েছে দুই দেশের বাহিনী। সেই সমস্যা দ্রুত সমাধানের দিকে তাকিয়ে রয়েছে সীমান্তবর্তী অঞ্চলে বাসিন্দারা।