Home Lifestyle Chocolate : মিল্ক চকলেট খাবেন নাকি ডার্ক চকলেট? জানেন কি স্বাদ ও পুষ্টির দিক থেকে এগিয়ে কে?

Chocolate : মিল্ক চকলেট খাবেন নাকি ডার্ক চকলেট? জানেন কি স্বাদ ও পুষ্টির দিক থেকে এগিয়ে কে?

by Oindrila Chakraborty

মহানগর ডেস্ক : চকলেট এমন একটি খাবার যেটার নাম শুনলেই জিভে জল এসে যায়। ৮ থেকে ৮০ চকলেটে মজে না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। আচ্ছা আপনার সেই ‘চার্লি অ্যান্ড দ্য চকলেট ফ্যাক্টরি’ কথা মনে পড়ে। সেই পাঁচ বছরের খোদেজাকে আমন্ত্রণ জানানো হচ্ছিল চকলেটের কারখানায়। নিশ্চয়ই ভাবছেন এমনটা যদি বাস্তবে হতো তাহলে কতই না ভালো হতো। তাহলে বলে রাখি আপনার সেই স্বপ্ন কিন্তু এতদিন পর বাস্তব হতে চলেছে। আজ্ঞে হ্যাঁ একেবারেই সত্যি।

বাস্তবে এমন এক ফ্যাক্টরির রয়েছে যেখানে আপনি ইচ্ছে করলেই ঘুরে দেখতে পারেন কী ভাবে চকলেট বানানো হয়। এমনকি দেখতে পারেন কী ভাবে চকলেট প্যাকিং হয় সবকিছু স্বচক্ষে। যদিও সেগুলির দেশের মাটিতে খুব একটা রয়েছে বলে সন্ধান নেই। তবে সে যাই হোক মিষ্টিগুলো কিংবা হালকা তেতো চকলেট আমাদের সবার ভারি পছন্দ।

তবে এখন কথা হল সব চকলেটি কোকোয়া বীনস থাকে। তাহলে একেক চকলেটের স্বাদ একেক রকম হয় কেন? আসলে ২০০০ খ্রিস্টপূর্বাব্দের পর মধ্য আমেরিকা তে চকলেট নিয়ে বিভিন্ন ধরনের গবেষণা হয়েছে। সেখানেই বিভিন্ন ধরনের উপাদান কোনোটা কম কোনটা বেশি মিশিয়ে পরখ করা হয়েছে চকলেটের স্বাদের। খাবার স্বাদ এবং রং বিশেষে পরিবর্তন হয়েছে তাদের নাম। যেমন সামান্য তেতো এবং একটু কালো ধরনের চকলেটের নাম ডার্ক চকলেট।

ডার্ক চকলেটে কোকোয়া বাটার, কোকো পাউডার মেশানো হয় সেই সঙ্গে সামান্য পরিমাণ চিনি। আবার মাঝে মাঝে ভ্যানিলা ফ্লেভার মেশানো হয়। একটু অন্যরকম স্বাদ আনার জন্য। আবার কিছু চকলেট বানানো হয় সাদা দুধ দিয়ে। যেগুলোকে আমরা হোয়াইট চকলেট হিসেবে চিনি। তবে এই রাবার রকমফের রয়েছে।

মনে করুন মিল্ক চকলেটে দুধের সঙ্গে চিনি, কোকোয়া বাটার এবং কোকো পাউডার মেশানো হয়। তাই অনেক ক্ষেত্রেই একটা সাদা নাও দেখতে লাগতে পারে। কিন্তু সেটাও মিল্ক চকলেট। আবার একদম দুধসাদা যে চকলেট গুলি দেখতে হয় সেখানে কোকো পাউডার মেশানো হয় না। এগুলিকে বলা হয় হোয়াইট চকলেট। আবার ডার্ক চকলেট যা পরিমাণ কোকো পাউডার থাকে। মিল্ক চকলেটে সেটি থাকে না। সেই কারণে স্বাদের পরিবর্তন হয় আকাশ-পাতাল।

তবে উপাদানগত দিক দিয়ে যদি বিচার করা যায় তাহলে মিল্ক চকলেটের থেকে ডার্ক চকলেটে অনেক বেশি ক্যালরি রয়েছে। এবং পুষ্টিগত দিক থেকে ডার্ক চকলেট অনেক বেশি ভালো।

You may also like