Tea Time Snacks : সন্ধ্যেবেলা চায়ের সঙ্গে ‘টা’ হিসেবে রাখতে পারেন মাখনা, ওজন কমবে পেটও ভরবে

81
Tea Time Snacks : সন্ধ্যেবেলা চায়ের সঙ্গে 'টা' হিসেবে রাখতে পারেন মাখনা, ওজন কমবে পেটও ভরবে
স্ন্যাকস হিসেবে রাখতে পারেন পদ্মের বীজ বা মাখনা

মহানগর ডেস্ক : অফিসে কাজের ফাঁকে হোক কিংবা সন্ধ্যেবেলা চা যেন একটা আলাদাই এনার্জি ড্রিঙ্ক হিসেবে কাজ করে। ঠিক অনেকটা গাড়িতে পেট্রোল ভরলে যেমন সাই সাই করে ছোটে গাড়ি সেই রকম। তবে অনেক সময় চা হলেও ‘টা’ তেমন পাওয়া যায় না হাতের কাছে। আর পাওয়া গেলেও তা বানাতে খুব ঝক্কি। তবে সন্ধ্যেবেলা সুস্বাদু(Tea Time Snacks) খাবারের তালিকায় রাখতে পারেন মাখনা। পদ্মের এই বীজ যেমন স্বাস্থ্যকর তেমন পুষ্টিকর।

আরও পড়ুন, CBI’র তদন্তে আমি হতাশ, এর থেকে অনেক ভাল SIT: অভিজিৎ গঙ্গোপাধ্যায়

ছোট-বড় যে কেউ স্ন্যাকস(Tea Time Snacks) হিসেবে রাখতে পারেন পদ্মের বীজ বা মাখনা। তবে এখন নিশ্চয়ই ভাবছেন হঠাৎ কেন সিঙ্গাড়া-চপ ছেড়ে মাখনা খাবেন! তাহলে বলি…

১) মাখনা এক অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রোটিন এবং ভালো মানের কার্বোহাইড্রেট। কিম্পফেরোল নামের এক বিশেষ ধরনের উপাদান থাকায় এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-এজিং এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি গুন। এছাড়া ফাইবার রয়েছে ভরপুর। গ্লাইসেমিক ইনডেক্সের মাত্রা কম। এতে ট্রান্স ফ্যাট থাকে না। যার ফলে ওজন কমাতে সাহায্য করে এবং রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে।

২) মাখনাতে প্রচুর পরিমাণে আয়রন থাকার কারণে এটি রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখে। আবার ম্যাগনেসিয়ামের উপাদান থাকার কারণে এটি হৃদপিন্ডের জন্য ভীষণ উপকারী।

৩) যদি প্রত্যেকদিন নিয়ম করে অল্প একটু পরিমাণ মাখনা খাওয়া যায় তাহলে এটি অনিদ্রার মতো সমস্যাকে দূর করে। কারণ এতে এক ধরনের উপাদান রয়েছে যেটি মানসিক চাপ কমিয়ে ঘুম আনতে সাহায্য করে। তবে একদিন বা দুদিন নয় প্রত্যেকদিন নিয়ম করে খেলেই এর ফল পাওয়া যাবে।

৪) লো গ্লাইসেমিক রেট থাকার কারণে এটি সারাদিন ধরে চনমনে থাকতে সাহায্য করে। অল্প মাখনা খেলে অনেকক্ষণ পেট ভরে থাকে। যার ফলে বারবার খাবার ইচ্ছা চলে যায়।

৫) এছাড়া কিডনিকে সুস্থ রাখতে এটি বেশ উপকারী। শরীর থেকে টক্সিন পদার্থ বার করতে সাহায্য করে।

এবার বলি কী ভাবে খাবেন…

শুকনো খোলায় ৫০ গ্রাম মতো মাখনা নাড়াচাড়া করে নিতে পারেন। অরিগ্যানোর মত হার্বস মিশিয়ে নিতে পারেন। মুখের স্বাদ আনার জন্য মাখন কিংবা হালকা চকলেট বা ক্যারামেল সস দিয়ে খেতে পারেন। এটা কিন্তু স্বাস্থ্য গুন কমবে না। তবে যাঁরা ওজন কমাতে চাইছেন তাঁরা এই রেসিপি থেকে দূরে থাকুন। কেবলমাত্র মাখনা শুকনো খোলায় নেড়ে অরিগ্যানো মিশিয়ে খেলেও বেশ সুস্বাদু লাগে।

Tea Time Snacks