vande bharat train 18: বুলেট ট্রেনের গতিকে হার মানাবে, ৪ ঘন্টায় ১ হাজার কিমি ছুটবে!

54

মহানগর ডেস্ক: ভারতে (India) ছুটবে এবার উচ্চ ও দ্রুতগতি সম্পন্ন ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস(Train 18)। এই ট্রেন এতদিন দেশের কিছু নির্দিষ্ট রাস্তায় ছোটানোর পরিবর্তে এবার সারা দেশ জুড়ে চালানোর সিধান্ত নিয়েছে ভারতীয় রেল কর্তৃপক্ষ।

রেল সূত্রে খবর, বন্দেভারত এক্সপ্রেসের কাছে বুলেট ট্রেনের গতিও হার মেনে যাবে। কারন এই ট্রেন ৪ ঘণ্টায় ১ হাজার কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে সক্ষম। নিয়ম অনুযায়ী বুলেট ট্রেন যেখানে ১০০ কিমি গতিবেগ ছুটতে ৫৫.৪ সেকেন্ড সময় নেয়, সেখানে বন্দে ভারত এক্সপ্রেস সময় নেবে ৫৪ সেকেন্ড।

এবার আসা যাক কেন এই ট্রেন এত দ্রুতগতি সম্পন্ন?

সম্পূর্ন ভারতীয় প্রযুক্তির এটি একটি আপগ্রেড ভার্সনের ট্রেন। ভারতের অন্যান্য এক্সপ্রেসর কোচ গুলিকে টেনে নিয়ে যায় ইঞ্জিন। কিন্তু বন্দে ভারতে স্বয়ংক্রিয় মোটর থাকায় কোচ গুলিও ইঞ্জিনের মতই ছুটতে থাকে, আলাদা করে টানতে হয় না, স্বাভাবিকভাবেই ট্রেনের চাকা গড়ালেই গতিও আপনাআপনি বেড়ে যায় দ্রুত। বর্তমানে ১৬ টি বগি বিশিষ্ট বন্দে ভারত ট্রেনের গতি ঘণ্টায় ১৬০ কিলোমিটার। নতুন সংস্করণের গতিবেগ হতে চলেছে ১৮০ কিলোমিটারেরও বেশী। তবে সেই ট্রেনের স্বাদ উপভোগ করতে গেলে অপেক্ষা করতে হবে ২০২৫ সাল পর্যন্ত। তবে ট্রেনের গতি ঘণ্টায় ২৬০ কিমিরও বেশী হতে পারে।

দেশের উন্নয়নকে দ্রুত ত্বরান্বিত করতে রেলওয়ে বোর্ড সারা দেশে ৪০০ সেমি হাই স্পিড বন্দে ভারত ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে। আর এই সিদ্ধান্ত বাস্তবায়ন করতে প্রয়োজনে প্রযুক্তিগত ভাবে উন্নত জার্মানি, জাপান, ফ্রান্স, চীন, প্রভৃতি দেশের মতো একই উচ্চ ক্ষমতা সম্পন্ন পাওয়ার লাইন স্থাপন করা হচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে।