Congress: পিকের সহযোগীতেই ভরসা রাখছে হাত শিবির, দলে যোগদান সুনীল কানুগোলুর

467
Congress: পিকের সহযোগীতেই ভরসা রাখছে হাত শিবির, দলে যোগদান সুনীল কানুগোলুর

মহানগর ডেস্ক: দফায় দফায় প্রশান্ত কিশোরের (Prashant Kishor) সঙ্গে আলোচনা করেও শেষ পর্যন্ত কাজ এগোয় নি। কংগ্রেসের (Congress) প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন পিকে। অগত্যা বিকল্প হিসেবে সুনীল কানুগোলুকে (Sunil Kanugolu) বেছে নিয়েছে সনিয়া গান্ধীর দল। সূত্র অনুযায়ী, ২০১৪-তে বিজেপির রণকৌশল তৈরীর দায়িত্বে থাকা কানুগোলুকে দলের জন্য বেছে নিয়েছে হাত শিবির।

বছর চল্লিশের এই ব্যক্তিত্ব প্রচারে থাকতে খুব একটা পছন্দ করেন না। এমনকি সোশ্যাল মিডিয়াতেও তাঁর দেখা পাওয়া যায় না। কিন্তু তরুণ এই ভোটকুশলীর অতীতের রেকর্ড বেশ আকর্ষণীয়। ২০১৭-তে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে তাঁর রণকৌশলে জয়ী হয়েছেন যোগী আদিত্যনাথ। দীর্ঘদিন পিকের সহযোগী হিসেবে কাজ করে গিয়েছেন। কিন্তু তার আগে বিজেপি নেতৃত্বের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছিলেন সুনীল। সাক্ষাত করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে। যখন গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন নমো, তখন এই তরুণ ভোটকুশলীর প্রাক্তন সংস্থা ম্যাকিনেজির হয়ে প্রধানমন্ত্রীকে প্রেজেন্টেশন দেন তিনি। এই মুহূর্তে ‘মাইন্ডশেয়ার অ্যানালিটিক্স’ নামের সংস্থা চালাচ্ছেন তিনি।

আরও পড়ুন: ‘অর্জুন আগে ছিল আমার সত্‍ভাই, এখন হয়েছে নিজের ভাই’, সৌভ্রাতৃত্বের বার্তা মদনের গলায়

জানা গিয়েছে, বহুদিন প্রশান্ত কিশোরের সঙ্গে কাজ করলেও তাঁর কার্যপদ্ধতিতে রয়েছে বিস্তর ফারাক। একদিকে পিকে সোশ্যাল মিডিয়ায় সক্রিয়। সংবাদমাধ্যমে মাঝে মাঝেই দেখা যায় তাঁকে। নানা বিষয় নিয়ে নিজের মন্তব্য দিয়ে থাকেন তিনি। কিন্তু অপরদিকে বিপরীত চরিত্র সুনীল কানুগোলুর। তিনি আড়ালে থেকে কাজ করতে ভালোবাসেন। প্রচারে একেবারেই দেখা যায় না তাঁকে। সোশ্যাল মিডিয়াতেও সক্রিয় নন তিনি। এমনকি ইন্টারনেটে তাঁর ছবি পাওয়া অত্যন্ত দুষ্কর। কিন্তু এই সমস্ত কিছুর মাঝেও ১৪ এবং ১৭-তে ভারতীয় জনতা পার্টিকে সাফল্য এনে দিয়েছেন। অকালি দলের হয়েও কাজ করেছেন।

গোটা ১২ নির্বাচনে রণকৌশল করেছেন তিনি। এবার তাঁর মধ্যেই আশার আলো দেখছে কংগ্রেস। ২০২৩-এ রয়েছে একাধিক রাজ্যের বিধানসভা নির্বাচন। যার দায়িত্ব পড়েছে এই তরুণ ভোটকুশলীর কাঁধে। অন্যদিকে আবার ২০২৪-এর টাস্কফোর্সে নাম এসেছে তাঁর। এক কথায় সুনীলে আশাবাদী হাত শিবির।