এবার ‘একলা চলো’র সিদ্ধান্ত নিল কংগ্রেসও!

58

নিজস্ব প্রতিনিধি: শেষমেশ একলা চলোর সিদ্ধান্ত নিল কংগ্রেস। শিলিগুড়িতে একলা চলার অঙ্গীকার করেছেন বামেরা। এবার সেই একই পথে হেঁটেই বাঁকুড়ায় একলা চলোর সিদ্ধান্ত নিল সোনিয়া গান্ধির দল। এদিনই বাঁকুড়া জেলা কংগ্রেসের তরফে জানিয়ে দেওয়া হল, জেলার তিনটি পুরসভা নির্বাচনে একলা লড়বে কংগ্রেস।

রাজ্যে পুরসভা নির্বাচনের দিনক্ষণ এখনও ঘোষণা হয়নি। চলতি মাসের ২২ তারিখে আসানসোল সহ রাজ্যের চার পুরনিগমে নির্বাচন। ফেব্রুয়ারির শেষাশেষি হতে পারে রাজ্যের ১০৮টি পুরসভার নির্বাচন। এর মধ্যে রয়েছে বাঁকুড়া জেলার বাঁকুড়া, বিষ্ণুপুর ও সোনামুখী এই তিন পুরসভাও। সরকারি সূত্রে এমন ইঙ্গিত মিলতেই ঘর গোছাতে শুরু করেছেন ডান-বাম সব দলই। এই প্রস্তুতি পর্বেই একলা চলোর সিদ্ধান্তের কথা ঘোষণা করে দিল সোনিয়া গান্ধির দল।

এদিন বিষ্ণুপুরে সাংবাদিক সম্মেলন করে আলাদা করে লড়াইয়ের কথা ঘোষণা করা হয় কংগ্রেসের তরফে। সূত্রের খবর, জেলার তিনটি পুরসভার মধ্যে একমাত্র বিষ্ণুপুরে কংগ্রেসের ভালো হোল্ড রয়েছে। বাম জমানায়ও দীর্ঘ দিন এই পুরসভার রাশ ছিল কংগ্রেসের হাতে। বাঁকুড়া এবং সোনামুখী এই পুরসভায়ও কিছুটা সংগঠন ছিল কংগ্রেসের। কিন্তু ২০১১ সালের পর থেকে সময় যত গড়িয়েছে, ততই দুর্বল হয়েছে সংগঠন।

একুশের বিধানসভা নির্বাচনে বাঁকুড়ার ১২টি আসনের মধ্যে একটিতেও জয়ী হয়নি বাম-কংগ্রেস-আইএসএফের জোট। তাই জোটের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন ওঠে দলের অন্দরেই। একই দাবি ওঠে বাম শিবিরেও। কংগ্রেসের সঙ্গে জোট হলে বামফ্রন্ট ছেড়ে বেরিয়ে যাওয়ার হুমকিও দেয় ফরওয়ার্ড ব্লক। এসবের পরেই নিজেদের শক্তি পরীক্ষার সিদ্ধান্ত নেন কংগ্রেস নেতৃত্বও। বাঁকুড়ায় যা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হল এদিন।