Mujib The Making of a Nation : ইতিহাসের ‘ভুল ব্যাখ্যা’ থেকে শুরু করে চরিত্রায়ন, মুজিব ছবির ট্রেলার নিয়ে ক্ষুব্ধ বাংলাদেশ

149
Mujib The Making of a Nation : ইতিহাসের 'ভুল ব্যাখ্যা' থেকে শুরু করে চরিত্রায়ন, মুজিব ছবির ট্রেলার নিয়ে ক্ষুব্ধ বাংলাদেশ
মুজিব ছবির ট্রেলার নিয়ে ক্ষুব্ধ বাংলাদেশ

মহানগর ডেস্ক : সম্প্রতি কান(Cannes Film Festival 2022) চলচ্চিত্র উৎসবে মুক্তি পেয়েছে শ্যাম বেনেগাল পরিচালিত মুজিব : দ্য মেকিং অফ এ নেশন(Mujib The Making of a Nation) ছবির ট্রেলার। তারপরেই বিতর্ক ছড়িয়ে পড়ে গোটা বাংলাদেশে। ভারত এবং বাংলাদেশের যৌথ উদ্যোগে তৈরি হয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে এই বায়োপিক। যেখানে মূল চরিত্রে দেখা দিয়েছে অভিনেতা আরফিন শুভকে।

আরও পড়ুন, অভিজিৎ সরকার খুনের মামলায় পরেশ পালের ঘনিষ্ঠ ৮ জনকে তলব CBI-র

কান চলচ্চিত্র উৎসবে(Cannes Film Festival 2022) ট্রেলার মুক্তির পর থেকেই বিতর্ক উঠতে শুরু করে ছবিকে ঘিরে। বাংলাদেশের একাংশের অভিযোগ এই ছবিতে এমন কিছু তথ্য দেওয়া হয়েছে যা একেবারেই ভ্রান্ত। ইতিহাসের ভুল ব্যাখ্যা করছে ।শুধু তাই নয়,অনেকের দাবি মুজিবের চরিত্রে আরফিন শুভকে নাকি একেবারেই মানাচ্ছে না। ট্রেলারে দেখা গিয়েছে ৭ মার্চের এক ভাষণে বঙ্গবন্ধুর চোখে চশমা। তবে বাস্তব চিত্র বলছে সেদিন চশমা পড়েননি মুজিব(Mujib The Making of a Nation)। এছাড়া ট্রেলারে দেখানো হয়েছে বাংলাদেশের দু’ধরনের পতাকা।

আরও পড়ুন, শাহরুখের গানে কোমর দোলালেন সৌরভ-ডোনা, দাদাগিরির আসর মাতাতে থাকবেন মিঠাই রানিও

যদিও এই ছবিকে ঘিরে বিতর্ক ছিল শুরু থেকেই। তবে ট্রেলার মুক্তির পর সেই বিতর্ক আরো বেশি করে দানা বেঁধেছে। যদিও ছবির পরিচালক শ্যাম বেনেগাল জানিয়েছেন, ৯০ সেকেন্ড অংশ দেখে কখনই পুরো ছবি নিয়ে মন্তব্য করা উচিত নয়। কানে(Cannes Film Festival 2022) যথেষ্ট প্রশংসিত হয়েছে তাঁর ছবিটি(Mujib The Making of a Nation)। এমনকি সেখানে উপস্থিত ছিলেন বাংলাদেশের তথ্য মন্ত্রী ও রাষ্ট্রদূত।

Mujib The Making of a Nation