Corbevax: করোনার বুস্টার ডোজ হিসেবে অনুমোদন পেল কর্বেভ্যাক্স, বড় ঘোষণা কেন্দ্রের

86
Corbevax: করোনার বুস্টার ডোজ হিসেবে অনুমোদন পেল কর্বেভ্যাক্স, বড় ঘোষণা কেন্দ্রের

মহানগর ডেস্ক: শনিবার করোনা টিকাকরণ (Corona Vaccine) নিয়ে বড় ঘোষণা করল কেন্দ্র। ভারতের ড্রাগ নিয়ন্ত্রক সংস্থা (Drug Controller General Of India) কর্বেভ্যাক্স কোভিড টিকাকে হেটেরোলোগাস করোনা বুস্টার ডোজ হিসেবে অনুমোদন দিয়েছে। বায়োলজিক্যাল ই লিমিটেড (Biological E Limited) কর্তৃক নির্মিত এই ভ্যাকসিন প্রথম এই অনুমোদন পেয়েছে। অর্থাৎ কোভিশিল্ড (Covishield) ও কোভ্যাক্সিন (Covaxin) প্রাপকরা তাঁদের বুস্টার ডোজ হিসেবে কর্বেভ্যাক্স-এর (Corbevax) টিকা নিতে পারবেন।

করোনাকে রুখতে প্রথম থেকেই টিকাকরণে জোর দিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার। এই মুহূর্তে ভারতে ১৮ বছরের উপর সকল প্রাপ্ত বয়স্কদের কোভিডের বুস্টার ডোজ দেওয়া শুরু হয়ে গিয়েছে। আগে নিয়ম করা হয়েছিল, যাঁরা প্রথম ও দ্বিতীয় ডোজ কোভিশিল্ডের নিয়েছেন তাঁদের ওই ভ্যাকসিনেরই বুস্টার ডোজ নিতে হবে। এমনকি কোভ্যাকসিন-এর ক্ষেত্রেও বিষয়টি একই ছিল। কিন্তু এদিন ডিসিজিআই-এর অনুমোদনের পরে জানা গিয়েছে, কোভিশিল্ড ও কোভ্যাকসিন টিকা প্রাপকরা কর্বেভ্যাক্সের টিকা নিতে পারবেন।

আরও পড়ুন: রাত পোহালেই জামাইষষ্ঠী, বেচা-কেনা নেই, মাথায় হাত ব্যবসায়ীদের

প্রসঙ্গে বায়োলজিক্যাল ই লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মাহিমা দাতলা বলেছেন, ‘আমরা এই অনুমোদন পেয়ে খুশি। এর ফলে করোনার বুষ্টার ডোজের প্রয়োজনীয়তা মিটবে। কোভিড-১৯ টিকাকরণের যাত্রায় আরও একটি মাইলফলক পার করলাম আমরা। এই অনুমোদনের ফলে কর্বেভ্যাক্সের উচ্চ ইমিউনোজেনেসিটি প্রতিফলিত করে’। মূলত সমস্ত দিক পুঙ্খানুপুঙ্খভাবে দেখেই এই ভ্যাকসিনকে হেটেরোলোগাস হিসেবে মান্যতা দেওয়া হয়েছে।