আনলকের পরেও দূরে থাকবে করোনা, তিন দাওয়াই শোনাল স্বাস্থ্য মন্ত্রক

33

মহানগর ডেস্ক: দ্বিতীয় ঢেউ কমতে শুরু করেছে। ধীরে ধীরে অনেক রাজ্যেই আনলকের প্রক্রিয়া শুরু হয়েছে। এই পরিস্থিতিতে দোকান বাজারে উপছে পড়া ভিড় দেখা যাচ্ছে। ফলে করোনা সংক্রমণ আবার বাড়তে পারে। অন্য দিকে, দোকান বাজার খুলে ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে সাধারণ মানুষকে ফিরতে হবে। না হলে দেশের অর্থব্যবস্থা ভেঙে পড়বে। এই পরিস্থিতিতে তিন দাওয়াইয়ের কথা ঘোষণা করলেন স্বরাষ্ট্র মন্ত্রক।

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, টেস্ট, ট্র্যাক টেটমেন্ট, আনলকের পরেও এগুলোকে গুরুত্ব দেওয়া হবে। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, করোনার টিকা করণের সঙ্গে সঙ্গে করোনা পরীক্ষার ওপর জোর দিতে হবে। করোনা আক্রান্তের সংস্পর্শে এলে অথবা হালকা উপসর্গ দেখা দিলে করোনা পরীক্ষা করাতে হবে। রোগী চিহ্নিত করণ ও দ্রুত চিকিৎসার ওপর জোর দিতে হবে। তবেই পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকবে। দেশে রাজ্য আনলক প্রক্রিয়া শুরু করা জরুরি। তার সঙ্গে জরুরি করোনা নিয়ন্ত্রণে রাখা।

দিল্লিতে আনলকের প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকেই ব্যাপক জনসমাগম দেখতে পাওয়া গিয়েছে। ভিড়ে জমজমাট বাজার, দোকান, রাস্তাঘাট দেখে অনেকেই করোনা তৃতীয় ঢেউয়ের আশঙ্কা প্রকাশ করেছেন। সেই আশঙ্কা প্রকাশ করেছে দিল্লি হাইকোর্ট। এই বিষয়ে দিল্লি হাইকোর্ট কেন্দ্র ও দিল্লি সরকারকে পাঠিয়েছে। সেখানে জানানো হয়েছে, করোনা বিধি মেনে না চললে দেশে তৃতীয় ঢেউ দ্রুত আছড়ে পড়বে।