Corona Virus: শিশু দেহে ব্যাপক হারে ছড়াচ্ছে করোনা, ৩ সপ্তাহে আক্রান্ত ৫ লক্ষ

35

মহানগর ডেস্ক: ভয়াবহ ছবি উঠে আসছে আমেরিকা থেকে। ৩ সপ্তাহে আমেরিকায় করোনা-আক্রান্ত ৫ লক্ষেরও বেশি শিশু। অর্থাৎ ১ মাসেরও কম সময় বিপুল পরিমাণ শিশুকে সংক্রমিত করেছে। যা মূলত বিজ্ঞানীদের আশঙ্কাকে সত্যি করে দিচ্ছে। বিজ্ঞানীরা আগেই জানিয়েছিল, তৃতীয় ঢেউয়ের (Third wave) প্রভাব পড়বে ছোটদের ওপর। যদিও সম্পূর্ণটাই ছিল আশঙ্কা ভিত্তিক, তার কোনো যুক্তিযুক্ত প্রমাণ ছিল না বিজ্ঞানীদের কাছে। কিন্তু আমেরিকার এই সংক্রমণের হার তৃতীয় ঢেউয়ের আশঙ্কাকে সত্যি করছে।

যাচ্ছে মার্কিন মুলুকে ( America) আক্রান্ত শিশুদের মধ্যে প্রত্যেকেরই বয়স ১১ বছরের মধ্যে। এই নির্দিষ্ট বয়সীদের এখনও পর্যন্ত টিকার ছাড়পত্র মেলেনি ও দেশে। প্রসঙ্গত, আমেরিকায় ১২ বছর বয়সের ঊর্ধ্বে টিকাকরণের অনুমতি দেওয়া হয়েছে।

‘আমেরিকান অ্যাকাডেমি অব পেডিয়াট্রিকস’ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ৫ অগস্ট থেকে ২৬ অগস্ট পর্যন্ত ৫ লক্ষেরও বেশি শিশু সংক্রমিত হয়েছে আমেরিকায়। শুধু ১৯ অগস্ট থেকে ২৬ অগস্টের মধ্যে সপ্তাহে অন্তত ২ লক্ষ ৩ হাজার ৯৬২ শিশুর কোভিড পজিটিভ রিপোর্ট এসেছে। যা মাস দুয়েক আগে জুন মাসে শিশু-সংক্রমণের হার ছিল সপ্তাহে সাড়ে ৮ হাজার মতো।

এ বিপুল পরিমাণ শিশুদের সংক্রমিত হওয়ার কারণ হিসেবে দেখা যাচ্ছে, বহু প্রদেশেই খুলে গিয়েছে শিশুদের স্কুল। যার ফলে শিশুরা স্কুলে যাওয়ায় তাঁদের মধ্যে সংক্রমনের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। সরকারের এই সিদ্ধান্তের মূলত চিন্তায় রয়েছেন সে দেশের স্বাস্থ্য বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, “যেসব বাচ্চাদের এখনও টিকাকরণ হয়নি, তাঁদের মধ্যেই সংক্রমণের হার অত্যাধিক।” ফলে স্কুলে পাঠাতে গেলে করোনার টিকা (Covid Vaccine) নেওয়া বাধ্যতামূলক। এমন নিয়ম করলে, তবেই সংক্রমণ ঠেকানো যাবে, বলে মত প্রকাশ করছেন বিশেষজ্ঞরা।

Read more news

‘Taliban আমার ঘরবাড়ি জ্বালিয়ে দিয়েছে’, সাহায্যের জন্য ভারতকে ধন্যবাদ জানালেন Afghan মহিলা

৩ মাস নয়, অজন্তার ‘শাস্তির’ মেয়াদ বাড়িয়ে ৬ মাস করল CPM

 

Corona Virus