Vice Presidential Election: শুরু হয়ে গিয়েছে ভোট গণনা, জয় কার্যত নিশ্চিত ধনখড়ের

38

মহানগর ডেস্ক: শনিবার সকাল থেকে শুরু হয়েছে উপরাষ্ট্রপতি নির্বাচনের (Vice Presidential Election) ভোটদান পর্ব। উপরাষ্ট্রপতি পদে বসতে গেলে প্রয়োজন ৩২৭টি ভোটের। রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা, এনডিএ প্রার্থী পেতে চলেছেন ৫২৭টি ভোট। সেদিক থেকে দেখতে গেলে, বিরোধী প্রার্থী মার্গারেট আলভাকে (Margaret Alva) বিপুল ভোটে হারাবেন বাংলার প্রাক্তন রাজ্যপাল (Jagdeep Dhankhar)। ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে ভোট গণনা।

এদিকে জানা গিয়েছে, ভোট গণনা শুরু হতেই সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশীর ১১ আকবর রোডের বাড়িতে গিয়েছেন এনডিএ-র উপরাষ্ট্রপতি পদপ্রার্থী জগদীপ ধনখড়। সূত্র অনুযায়ী, নির্বাচনের ফলাফল প্রকাশিত হলেই নরেন্দ্র মোদি সহ বিজেপির প্রথম সারির নেতৃত্বরা একত্রিত হবেন আকবর রোডের বাড়িতেই। পরিসংখ্যান বলছে, জয় নিশ্চিত ধনখড়ের। গত মাসে বিরোধী প্রার্থী যশবন্ত সিনহাকে হারিয়ে রাষ্ট্রপতি পদে বসেছেন এনডিএ মনোনীত প্রার্থী দ্রৌপদী মুর্মু। এখন উপরাষ্ট্রপতি পদে ধনখড়ের বসা শুধু সময়ের অপেক্ষা।

বিকেল পাঁচটা পর্যন্ত ভোট গ্রহণ প্রক্রিয়া জারি ছিল। মোদি থেকে শুরু করে কেন্দ্রীয় আইন মন্ত্রী এদিন নিজেদের সাংবিধানিক দায়িত্ব পালন করেছেন। আগেই তৃণমূল জানিয়েছিল, তাঁরা নির্বাচনে ভোটদান পর্ব থেকে বিরত থাকবেন। কিন্তু সূত্র অনুযায়ী, দলের কথা অমান্য করে ভোট দিয়েছেন দিব্যেন্দু অধিকারী ও শিশির অধিকারী। খাতায় কলমে তাঁরা দুজনেই তৃণমূলের সাংসদ। মোট ৭৮০ জন সাংসদ রয়েছেন দুই কক্ষে। যার মধ্যে ৫৪৩ জন লোকসভা এবং ২৪৫ জন রাজ্যসভার সাংসদ। তৃণমূল কংগ্রেসের মোট ৩৬ জন সাংসদ।

জানা গিয়েছে, এনডিএ-র বাইরে নবীন পট্টনায়েকের বিজু জনতা দল, জগনমোহন রেড্ডির YSR কংগ্রেস, মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টি, চন্দ্রবাবু নাইডুর তেলগু দেশম পার্টি, আকালি দল এবং শিণ্ডেপন্থী শিবসেনা সাংসদরা জগদীপ ধনখড়কে ভোট দিয়েছেন। তাই সেদিক থেকে পরিসংখ্যান বলছে, উপরাষ্ট্রপতি পদে বসতে চলেছেন জগদীপ ধনখড়।