‘পতাকা ছেড়ে সবাই একজোটে নামুন’, জেএনইউকাণ্ডে বললেন সূর্যকান্ত মিশ্র

3
kolkata bengali news

Highlights

  • জেএনইউ হিংসার তীব্র সমালোচনা করলেন সূর্যকান্ত মিশ্র
  • ‘পতাকা ছেড়ে সকল স্তরে প্রতিবাদে রাস্তায় নামতে হবে’
  • বললেন সিপিআই(এম)-র রাজ্য সম্পাদক

নিজস্ব প্রতিনিধি, উত্তর ২৪ পরগনা: দিল্লিতে ঐশী ঘোষের উপর আক্রমণের প্রতিবাদে দেশের বিভিন্ন প্রান্তে সরব ছাত্র-যুব থেকে বিভিন্ন বিরোধী রাজনৈতিক সংগঠনগুলি।এই প্রতিবাদের আবহেই জেএনইউ হিংসার তীব্র সমালোচনা করলেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সূর্যকান্ত মিশ্র। তাঁর বক্তব্য, সকল স্তরে এই জঘন্য ঘটনার প্রতিবাদে রাস্তায় নামতে হবে। এমনকি রাজনৈতিক পতাকা ছেড়ে এর বিরুদ্ধে আন্দোলনে নামা উচিৎ বলেও জানালেন বামনেতা সূর্যকান্ত মিশ্র। আজ আমডাঙ্গার আওয়ালসিদ্ধি মোড় সংলগ্ন মাঠে এসে এ মন্তব্য করলেন সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।

এই ঘটনার নেপথ্যে যে এবিভিপি ও আরএসএস রয়েছে অভিযোগ করেন বাম ছাত্রনেত্রী ঐশী ঘোষ। তাঁর অভিযোগ, সংগঠিত আক্রমণ করা হয় ছাত্র-ছাত্রীদের ওপর। কারণ প্রত্যেকের নাম নিয়ে নিয়ে মারা হচ্ছিল। সবাইকে চিহ্ণিত করছিল গুন্ডারা। শুধু তাই নয়, কয়েকদিন আগেই বেশ কয়েকজন অধ্যাপক ক্যাম্পাসের মধ্যেই পড়ুয়াদের শাসাচ্ছিলেন। প্রত্যেক ছাত্রকে ভয় দেখাচ্ছিলেন। অধ্যাপক অশ্বিণীকুমার মহাপাত্র-র নাম উল্লেখ করেন, ঐশীর বক্তব্য তিনিই সব ছাত্র-ছাত্রীদের ভয় দেখাচ্ছিলেন। তাঁর মত অধ্যাপক জেএনইউতে রয়েছেন, এটা ভীষণই লজ্জার বিষয়।

রবিবার হস্টেল ফি বৃদ্ধির প্রতিবাদে ক্যাম্পাসের মধ্যেই আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন পড়ুয়ারা। এরপর হঠাৎই ক্যাম্পাসের মধ্যে এবিভিপির সদস্যরা মুখ ঢেকে প্রবেশ করে। লোহার রড, হাতুড়ি নিয়ে ছাত্র-ছাত্রীদের ওপর আক্রমণ চালায়। তবে ছাত্র সংগঠন একেবারেই হিংসাত্মক পথ
নেয়নি। অহিংস পথেই আমরা আন্দোলন চালিয়ে যাব এটাই আমাদের শিক্ষকরা শিখিয়েছেন। জেএনইউ শিক্ষক সংগঠনের শিক্ষকরা আমাদের আন্দোলনের সঙ্গে রয়েছেন। তাঁরাই আমাদের সম্পূর্ণ সমর্থন করেছেন। গণতান্ত্রিক আন্দোলনেই দাবি আদায় করা ও বিভিন্ন আক্রমণের বিরুদ্ধে জয় পাওয়া যায় তা আমাদের শিক্ষক-শিক্ষিকারা শিখিয়েছেন। বলেন, ঐশী। ক্যাম্পাসে সেই সময় প্রায় ৩০০ ছাত্র ছিল। সেইসময়র ফের আক্রমণ চালায় এবিভিপির গুন্ডারা। অভিযোগ ঐশীর। তিনি আরও বলেন।

পাশাপাশি আগামি ৮ ই জানুয়ারি ধর্মঘটে শান্তিপূর্ণ আন্দোলন হবে,তবে বাধা দিতে আসলে চোখে চোখ রেখে লড়াইয়ের হুঁশিয়ারি দিলেন পলিটব্যুরোর এই সদস্য। এই জনসভায় বেশ কিছু মানুষ জমায়েত হন ৮ই জানুয়ারি বাম ট্রেড ইউনিয়নের ডাকে ১৩ দফা দাবিতে সারা ভারত ধর্মঘটের সমর্থনে এক পথসভার আয়োজন করা হয়। মঞ্চে সূর্য মিশ্র জানান, সকলকে ঐক্যবদ্ধ ভাবে আন্দোলনে নামতে হবে। তবে ঐক্য ভঙ্গকারী শক্তির বিরুদ্ধে প্রয়োজনে একসাথে লড়াই করতে হবে।