মৃত জঙ্গির স্মৃতিতে ক্রিকেট ম্যাচ, UAPA আইনে উপত্যকায় গ্রেপ্তার ১০ যুবক

5

মহানগর ওয়েবডেস্ক: সেনার গুলিতে উপত্যকায় মৃত্যু হওয়া এক জঙ্গির স্মৃতিতে রাখা হয়েছিল ক্রিকেট ম্যাচ। সেই ঘটনায় অভিযুক্ত ১০ যুবককে শুক্রবার গ্রেফতার করল জম্মু-কাশ্মীর পুলিশ। শোপিয়ানে গ্রেপ্তার হওয়া ওই যুবকদের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইন UAPA লাগু করেছে পুলিশ।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ২০১৯ সালে সেনার গুলিতে মৃত্যু হওয়া জঙ্গি সৈয়দ রুবেনের ভাই এই ক্রিকেট ম্যাচের আয়োজন করে। এই ম্যাচের আয়োজনের পাশাপাশি আরও ৯ জনকে গ্রেপ্তার করেছে জম্মু কাশ্মীর পুলিশ। এ প্রসঙ্গে উপত্যকার এক শীর্ষ পুলিশ আধিকারিক বলেন, কোনও জঙ্গিকে এভাবে স্বনামধন্য করে প্রচারের আলোয় নিয়ে আসাটা এক ধরনের অপরাধ। ফলস্বরূপ এই ধরনের অপরাধ ইউএপিএ আইনের আওতায় আসে। সূত্র মারফত জানা গিয়েছে, ওই ম্যাচে যে সমস্ত ক্রিকেটার ক্রিকেট খেলছিল তাদের প্রত্যেকের জার্সিতে লেখা ছিল মৃত ওই জঙ্গির নাম।

এ প্রসঙ্গে মৃত ওই জঙ্গি সৈয়দ রুবেনের ভাই সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘আমি লোকজনের হাতে ভাইয়ের নাম লেখা টি শার্ট তুলে দিয়েছি। আমার ভাইয়ের প্রিয় খেলা ছিল ক্রিকেট। ভীষণ ভালো ক্রিকেট খেলত সে। ওর যোগ্যতাও ক্রিকেটের প্রতি ভালবাসাকে সকলে সম্মান করে। রুবেনের ভাই আরও বলেন, সে এই টি-শার্ট নাজিনপুরা, পিঞ্জুরা, শোপিয়ান, কাকাপোরা, পুলওয়ামা সহ দক্ষিণ কাশ্মীরের একাধিক এলাকার মানুষের হাতে তুলে দিয়েছে। তার দাবি এলাকায় যাতে ক্রিকেট খেলা আরও ব্যাপকভাবে বাড়ে এটাই ইচ্ছে ছিল ভাইয়ের।