Home Crime Fraud International Call: হোয়াটস অ্যাপে আন্তর্জাতিক কল, ক্লিক করলেই বিপদ অনিবার্য

Fraud International Call: হোয়াটস অ্যাপে আন্তর্জাতিক কল, ক্লিক করলেই বিপদ অনিবার্য

by Mahanagar Desk
1 views

মহানগর ডেস্ক: দুনিয়া জুড়ে হোয়াটস অ্যাপে (Whats app) বার্তা বিনিময় করেন কোটি কোটি মানুষ। এদেশই হোক বা বিদেশ। সর্বত্রই এই মাধ্যমে চলছে কথা চালাচালি। কিন্তু সেই হোয়াটস অ্যাপকে প্রতারণার মাধ্যম হিসেবে বেছে নিয়েছে প্রতারকরা। তাদের এই নতুন ছকে আন্তর্জাতিক ফোন কল (Fraud International Call) রিসিভ করে লক্ষ লক্ষ মানুষকে প্রতারণা করা শুরু করেছে তারা। এই প্রতারণায় বিভিন্ন মানুষকে আন্তর্জাতিক কল করা হচ্ছে। এগুলি ইথিওপিয়া(+ ২৫১), মালয়েশিয়া (+৬০), কেনিয়া(+২৫৪),ভিয়েতনাম (+ ৮৪)-এর মতো দেশগুলি থেকে এই ফোনগুলি করা হচ্ছে।

তবে অন্যদেশের কোড নম্বর দিয়ে ফোন করা হলেও সেগুলি প্রকৃত সেইসব দেশ থেকেই যে করা হচ্ছে, তা কিন্তু নয়। সকলেরই জানা রয়েছে হোয়াটস অ্যাপ কলগুলি ইন্টারনেটের মাধ্যমে হয়ে থাকে। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, বিভিন্ন এজেন্সি হোয়াটস অ্যাপ কলের জন্য আন্তর্জাতিক নম্বর বিক্রি করে। এখন যে কেউ এ ধরণের আন্তর্জাতিক নম্বরগুলি চিন্তাভাবনা না করেই ব্যবহার করে থাকেন। এর কলের বিল সেলুলার ফোনেই দেওয়া হয়ে থাকে।

একাধিক টুইটার ইউজার জানিয়েছেন তাঁরা একবারেরও বেশি আন্তর্জাতিক কল রিসিভ করেছেন। এই প্রতারণা থেকে বাঁচার একমাত্র উপায় এ ধরণের আন্তর্জাতিক কল রিসিভ না করা। সাধারণত এই কলগুলি নীল রঙের বাইরেই আসে। কেউ যদি হঠাৎই এ ধরণের আন্তর্জাতিক কল পান, তাহলে তৎক্ষণাৎ সেটি বন্ধ করে নম্বরটি ব্লক করে দেবেন। এই ধরণের মাধ্যমে প্রতারকরা কারো ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে শুরু করে ব্যক্তিগত তথ্য চুরি করে  থাকে। এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কারো জমানো টাকা হাতিয়ে নেয়। এছাড়াও আরও নানা বদ অভিসন্ধি নিয়ে ওই ফোনগুলি করা হয়ে থাকে।

এসবের পাশাপাশি হোয়াটস অ্যাপ মেসেজের মাধ্যমে নামী সংস্থার হয়ে চাকরির প্রস্তাব দিয়ে থাকে। জানায় নিজের সুবিধেমতো, বিশেষ করে ওয়ার্ক ফ্রম হোম থেকে কাজের কথা বলে। প্রথমে একটি ছোট কাজ দিয়ে টাকাও দেয়। তাতে বিশ্বাসও তৈরি হয়। এরপরই প্রতারকদের ফাঁদে পড়ে লক্ষ লক্ষ টাকার খেসারত দিয়ে থাকে। এর আগে এ ধরণের প্রতারণার শিকার হয়েছেন বহু মানুষ। টুইটারে এ ধরণের অভিজ্ঞতার কথা জানিয়েছেন ইউজাররা। সুতরাং হোয়াটস অ্যাপ বা ইন্টারনেটে প্রতারকদের সম্পর্কে সতর্ক হওয়া বুদ্ধিমানের কাজ।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved