Home Crime ভারতীয় দূতাবাসে হামলার হুমকি খালিস্তানি জঙ্গির, নীরব কানাডা সরকার

ভারতীয় দূতাবাসে হামলার হুমকি খালিস্তানি জঙ্গির, নীরব কানাডা সরকার

by Mahanagar Desk
0 views

কানাডা: বিদেশের মাটিতে দাঁড়িয়ে ফের ভারতের বিরুদ্ধে সুর চড়াল খালিস্তানি জঙ্গি সংগঠন।গুরপতওয়ান্ত সিং পান্নুন নামে খালিস্তানি জঙ্গি সংগঠনের সদস্য একটি ভিডিও বার্তার মাধ্যমে ভারতের বিরুদ্ধে সুর চড়ায়। এমনকি ২৫ সেপ্টেম্বর কানাডার ভারতীয় দূতাবাসে হামলা চালাোর হুমকিও দেয় ওই জঙ্গি। তিনি হুমকি দিয়ে বলেন, ওট্টাওয়া, ভ্যাঙ্কভার এবং টরন্টোতে ভারতীয় আধিকারিকদের যে অফিস রয়েছে সেখানে হামলা চালানো হবে। কানাডার নিরাপত্তারক্ষীদের হেফাজতে রয়েছে পান্নুন। যদিও খালিস্তানি জঙ্গির এই ভিডিও বার্তা প্রকাশ্যে আসার পর কোনও প্রতিক্রিয়া দেয়নি কানাডার ট্রডো সরকার। কানাডার সরকারের পক্ষ থেকে এই হুমকির পরিবর্তে ভারতীয় দূতাবাসে কোনও রকম অতিরিক্ত নিরাপত্তার বিষয়েও কিছু জানানো হয়নি। প্রসঙ্গত, কানাডায় বসবাসকারী হরদীপ সিং নির্জ্জরের খুনের ঘটনায় ভারের যোগ রয়েছে বলে অভিযোগ করেন সেখানকার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রডো। দিল্লির তরফে অভিযোগ উড়িয়ে দেওয়া হয়।

আরও পড়ুন: Turkish President On Kashmir: রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় বিশ্বনেতাদের সামনে ফের কাশ্মীর প্রসঙ্গ তুললেন তুরস্কের প্রেসিডেন্ট

এই ঘটনার পর থেকেই দুই দেশের মধ্যে সম্পর্কের পারদ চড়তে থাকে ক্রমশ। হরদীপ সিং নির্জ্জরের মৃত্যুতে বা্রত যোগের যে অভিযোগ করা হচ্ছে, তা অযৌক্তিক বলে স্পষ্ট জানায় নয়াদিল্লি। খালিস্তানি জঙ্গি প্রসঙ্গে ভারতের বিরুদ্ধে কানাডা সরকার সুর চড়ালেও এই হুমকির প্রসঙ্গে নিরবতা পালন করছে। সেখানে খালিস্তানি জঙ্গিরা কীভাবে আশ্রয় পাচ্ছে সেই নিয়েও কোনও উচ্চবাচ্য় করেনি জাস্টিন ট্রডো।

হরদ্বীপ সিং সুরের হত্যার ঘটনায় ভারত জড়িত এই অভিযোগে কানাডা থেকে ভারতীয় কূটনীতিবিদকে বহিঃস্কার করা হয়। সেই পদক্ষেপের পাল্টা জবাব দেয় নয়াদিল্লি। কানাডার কূটনীতিবিদকেও ৫ দিনের মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দেয় ভারত সরকার। এরপরেই দুই দেশের মধ্যে সম্পর্কের অনেকটাই অবনতি হয়। কোনও রকম সন্ত্রাসবাদী কার্যকলাপকে ভারতের পক্ষ থেকে মেনে নেওয়া হবে না বলে জি-২০ সামিটে স্পষ্ট ভাষায় জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। এরপরে কানাডায় খালিস্তানি জঙ্গিদের বাড়বাড়ন্ত নিয়ে রীতিমতো অসন্তুষ্ট নয়াদিল্লি।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved