Home Featured Cyclone Mandous effect on West Bengal: ঘূর্ণিঝড় মন্দৌসের প্রভাবে কি ভাসবে বাংলায়? শীত কি উধাও হবে? কি বলছে আবহাওয়া দফতর!

Cyclone Mandous effect on West Bengal: ঘূর্ণিঝড় মন্দৌসের প্রভাবে কি ভাসবে বাংলায়? শীত কি উধাও হবে? কি বলছে আবহাওয়া দফতর!

by Arpita Sardar

মহানগর ডেস্ক: বেশ কয়েকদিন ধরেই জল্পনা বাড়াচ্ছে মন্দৌস। ক্রমশ আন্দামান সাগরের উপর অবস্থিত গভীর নিম্নচাপের জেরেও বঙ্গোপসাগরেও তৈরী হয়েছে একটি নিম্নচাপ। আর ঠিক সেকারণেই বঙ্গের বাসিন্দারা চিন্তিত যে কতটা প্রভাব পড়বে এই ঘূর্ণিঝড়ের প্রভাবে। বৃষ্টি হবে কিনা, তাপমাত্রার উপর কোনও প্রভাব পড়বে কিনা, এসব নিয়ে তথ্য দিল আলিপুর আবহাওয়া দফতর। সম্ভাব্য ঘূর্ণিঝড় মন্দৌসের তেমন কোনও প্রভাব পড়বে না পশ্চিমবঙ্গে। তবে কয়েকটিদিন তাপমাত্রার পারদ খানিকটা চড়বে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আগামী পাঁচদিনে পশ্চিমবঙ্গের কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই।আকাশ থাকবে আংশিক মেঘলা। কারণ আন্দামান সাগরের উপর একটি নিম্নচাপ অবস্থান করছে। যা ঘনীভূত হয়ে তামিলনাড়ু, পুদুচেরি, অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে এগিয়ে যাওয়ায় পশ্চিমবঙ্গের একাংশের আকাশ মেঘলা থাকবে। বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) পর্যন্ত তাপমাত্রার ক্ষেত্রেও তেমন কোনও উল্লেখযোগ্য পরিবর্তন হবে না। আপাতত ঠান্ডা একই থাকবে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা। তিনি জানিয়েছেন, যতদিন ওই ‘সিস্টেম’ থাকবে ততদিন তাপমাত্রা কিছুটা বাড়বে। তবে তা এক ডিগ্রি সেলসিয়াসের মতো বাড়বে।

ভারতীয় মৌসম ভবনের বুলেটিন (রাত ১ টা ৪৫ মিনিট) অনুযায়ী, মঙ্গলবার ১১ টা ৩০ মিনিটে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি গভীর নিম্নচাপ অবস্থান করছে। শেষ ছ’ঘণ্টায় তা ২২ কিলোমিটার বেগে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে। শ্রীলঙ্কার জাফনার পূর্ব ও দক্ষিণ-পূর্বে ৭৮০ কিমি, শ্রীলঙ্কার ত্রিনকমলির পূর্বে ৬৪০ কিমি, কড়াইকালের পূর্ব ও দক্ষিণ-পূর্বে ৮৪০ কিমি এবং চেন্নাইয়ের দক্ষিণ-পূর্বে ৯০০ কিমি দূরে অবস্থান করছে ওই গভীর নিম্নচাপ। মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, ওই গভীর নিম্নচাপ আরও পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে বুধবার সন্ধ্যার মধ্যেই ঘূর্ণিঝড় এর রূপ নেবে। বৃহস্পতিবার সকালে উত্তর তামিলনাড়ু-পুদুচেরি ও সংলগ্ন দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূল লাগোয়া দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের কাছে পৌঁছাবে। আগামী ৪৮ ঘণ্টায় সেটি পশ্চিম ও উত্তর-পশ্চিমে উত্তর তামিলনাড়ু-পুদুচেরি ও সংলগ্ন দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে অগ্রসর হবে।

You may also like