DA: বড় খবর, জুলাই থেকে সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির সম্ভাবনা

119
DA: বড় খবর, জুলাই থেকে সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির সম্ভাবনা

মহানগর ডেস্ক: আবারও কেন্দ্রীয় সরকারি আধিকারিকদের মহার্ঘ ভাতা বৃদ্ধির সম্ভাবনা। জানা যাচ্ছে, আগামী মাসে অর্থাৎ জুলাইতে কেন্দ্রীয় সরকারি চাকরি করা প্রত্যেক ব্যক্তির ডিএ (DA) বৃদ্ধি পেতে চলেছে। এছাড়াও, সরকারি কর্মচারীদের ফিটমেন্ট ফ্যাক্টর সহ মূল বেতন বৃদ্ধি পেতে চলেছে।

আরও পড়ুন: ইডির ডাকে হাজিরা রুজিরার, পুত্র সন্তানকে নিয়ে সিজিও কমপ্লেক্সে অভিষেক পত্নী

করোনার কারণে টান পড়েছিল দেশের অর্থভাণ্ডারে। যার ফলে ২০২০ সালের জানুয়ারী থেকে ৩০ জুন, ২০২১ পর্যন্ত ডিএ বৃদ্ধি বন্ধ ছিল কেন্দ্রীয় সরকারি চাকরিজীবীদের। এরপর আবারও বছরের জুলাই মাস থেকে চালু হয় কেন্দ্রীয় সরকারি আধিকারিকদের ডিএ বৃদ্ধি। সেই হিসেব অনুযায়ী চলতি বছরের জুলাই মাসেও বৃদ্ধি পেতে চলেছে মহার্ঘভাতা। সূত্রের খবর, চলতি বছরে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে ডিএ। প্রসঙ্গত, ডিএ বা মহার্ঘভাতা বছরে দু’বার সংশোধিত হয়। এক জানুয়ারিতে এবং আর এক জুলাই মাসে।

এদিকে, সূত্রের খবর, সরকার শীঘ্রই সরকারি আধিকারিকদের ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধিরও অনুমোদন দিতে পারে। কারণ বিভিন্ন কর্মচারী ইউনিয়নগুলি দীর্ঘদিন ধরে ফিটমেন্ট ফ্যাক্টর ২.৫৭ গুণ থেকে ৩.৬৮ গুণ বৃদ্ধির দাবি করে আসছে। যদি সরকার কর্মচারীদের দাবি মেনে নেয়, তাহলে কেন্দ্রীয় সরকারি চাকুরিজীবীদের ন্যূনতম বেতন ১৮,০০০ থেকে বেড়ে ২৬,০০০ হয়ে যাবে। এর আগে ২০১৭ সালে entry-level বৃদ্ধি পেয়েছিল। সেই সময় কেন্দ্রীয় সরকারি আধিকারিকদের ন্যূনতম বেতন ৭০০০ থেকে বের হয়ে দাঁড়িয়েছিল ১৮ হাজার টাকা।

কী এই ফিটমেন্ট ফ্যাক্টর? এটি হল ৭ম কেন্দ্রীয় বেতন কমিশন দ্বারা ব্যবহৃত একটি চিত্র। যার সাহায্যে শেষ বেতন কমিশন অর্থাৎ ৬তম কেন্দ্রীয় বেতন কমিশনের সময়কালের মূল বেতন ( অর্থাৎ পে ব্যান্ডে বেতন + গ্রেড পে) সংশোধিত বেতন কাঠামোতে, মূল বেতন নির্ধারণের জন্য যা ব্যবহার করা হয়।