Home Entertainment DARJEELING: শীতকালীন ঘুম ফেস্টিভ্যালে মেতে উঠতে প্রস্তুত দার্জিলিং

DARJEELING: শীতকালীন ঘুম ফেস্টিভ্যালে মেতে উঠতে প্রস্তুত দার্জিলিং

by Silpika Chatterjee

মহানগর ডেস্কঃ মাসটা নভেম্বর শীতকাল দরজায় কড়া নাড়ছে। এই তো খাওয়াদাওয়া আর ঘুরে বেড়ানোর সিজন। ক’ দিন পরেই স্কুল, কর্মক্ষেত্র সবেতেই ছুটির ঘন্টা। আর ছুটি মানেই ব্যাগপত্র ঝেড়ে বেড়াতে যাওয়ার প্রস্তুতি। আর বেড়াতে যাওয়া মানেই তো শতকরা ৮৫ শতাংশ মানুষের পছন্দের জায়গা পাহাড়। তাই শীত পড়তে না পড়তেই সেজে উঠছে পাহাড়। ট্যুরিস্টদের জন্য থাকছে বিশেষ চমক ঘুম ফেস্টিভ্যাল।

ঘুম ফেস্টিভ্যাল উপলক্ষ্যে চলতি বছরের শীতে পাহাড়ে থাকছে একাধিক চমক। আগামী ১২ নভেম্বর থেকে দার্জিলিংয়ে শুরু হতে চলেছে এই ফেস্টিভ্যাল। এই ফেস্টিভ্যালের দিকেই তাকিয়ে রয়েছেন দেশ-বিদেশের পর্যটকেরা। দার্জিলিং হিমালয়ান রেলওয়ের তরফে আয়োজিত ফেস্টিভ্যালের অপেক্ষায় রয়েছেন দেশ –বিদেশের পর্যটকেরা। দেশ-বিদেশের এই পর্যটকদের কথা মাথায় রেখেই চলতি বছরে দিনের সঙ্গে সঙ্গে রাতেও চলবে টয়ট্রেন।

বিগত বছরেই প্রথম দার্জিলিঙে অনুষ্ঠিত হয় ঘুম উইন্টার ফেস্টিভ্যালের। দেশের সবচেয়ে উঁচুতে থাকা এই রেল স্টেশন সবসময়ই মানুষের আকর্ষণের কেন্দ্রবিন্দু। সেই কারণেই শীতের পর্যটন মরশুমে ঘুম স্টেশনে ফেস্টিভ্যাল করার ভাবনা নেয় দার্জিলিং হিমালয়ান রেলওয়ে।

চলতি বছরের ঘুম ফেস্টিভ্যালের ম্যাসকট প্রকাশ করা হয়েছে ইতিমধ্যেই। দার্জিলিং-এর রেড পাণ্ডাই এই বছরের ম্যসকট। পাশাপাশি চলতি বছরের ফেস্টিভ্যালের স্লোগানও ভাবা হয়ে গেছে। এই বছরের শ্লোগান ‘ঘুম বরাবর ঘুম’।

গত বছরের তুলনায় চলতি বছরের ফেস্টিভ্যালকে জনপ্রিয় করার জন্য চারদিনের জয় রাইডের ব্যবস্থা করা হয়েছে। ১৪ নভেম্বর শিশু দিবস উপলক্ষ্যে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জন্য একটি বিশেষ জয় রাইড পরিষেবা থাকছে। দার্জিলিং স্টেশন থেকে বাতাসিয়া লুপ হয়ে ঘুম স্টেশন পর্যন্ত চলবে এই বিশেষ রাইডটি। পাশাপাশি দার্জিলিং ম্যাল এবং ঘুম স্টেশনে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। স্থানীয়রা সহ দূর দূরান্ত থেকে আসা পর্যটকেরা বিনামূল্যে অনুষ্ঠান দেখার সুযোগ পাবেন।

You may also like