Delhi : ভাঙাচোরা সামগ্রী দিয়ে তৈরি হল বিদ্যুৎ-চালিত বাইক, নজির গড়ল ১৫ বছরের ভারতীয় কিশোর

41
রাজনের তৈরি ই-বাইক

মহানগর ডেস্ক : মাত্র ১৫ বছর বয়সেই এক নজির গড়ল রাজন শর্মা। রয়্যাল এনফিল্ডের পরিতক্ত জিনিস দিয়েই তৈরী করলো সে ই-বাইক(E-bike)। সুভাষ নগরের(Delhi) সর্বোদয় বাল বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্র সে। কিন্তু এর মধ্যেই তৈরি করে ফেলেছে এই ই-বাইক(E-bike)। যার সর্বসাকুল্যে খরচ পড়েছে ৪৫,০০০ টাকা।

রাজেন দাবি করেছে,তার তৈরি এই বাইক একবার চার্জ দিলে ১০০কিলোমিটার পর্যন্ত পথ প্রেম করতে পারবে, শুধু তাই নয় বাইকের গতি পথ রয়েছে,৫০ কিমি/ ঘন্টা থেকে৮০কিমি/ ঘন্টার ভিতরে।

রাজেনের এই কাজে খুশি তার বাড়ির লোক থেকে আত্মীয়-স্বজন বন্ধু-বান্ধব এমনকি শিক্ষক-শিক্ষিকারাও। যদিও তাঁর বাবা দশরথ প্রথমদিকে এই কাজে একদমই সম্মতি দেননি, ছেলে একবার পড়ে গিয়ে গুরুতর অসুস্থ হয়েছিল সেই কারণেই প্রথমদিকে মত দেননি তিনি। যদিও পরে স্কুল থেকে একটি প্রকল্প দেওয়া হয় যা অনেকটা মিলে যায় রাজনের ই-বাইক তৈরীর স্বপ্নের সঙ্গে। তখন আর আটকে রাখা যায়নি রাজনকে। বাবাকে রাজী করিয়ে শুরু করল তার স্বপ্নের অভিযান। এবারে অবশ্য বাবা আর আটকাননি ছেলেকে। বরং পরিবার-পরিজন বন্ধু-বান্ধবের কাছে আর্জি জানিয়ে ছিলেন আর্থিক সাহায্যের।

মাত্র তিন মাসের মধ্যেই রাজন তৈরি করেছে তার স্বপ্নের ই-বাইক। গাড়িটি দেখতে একেবারেই রয়্যাল এনফিল্ডের মত। তবে ইঞ্জিন এর পরিবর্তে এখানে রয়েছে ব্যাটারি।দেখে বোঝার উপক্রম নেই এটি রয়্যাল এনফিল্ড নাকি ই-বাইক।

তার এই কথা সে জানিয়েছে ‘ইন্ডিয়া টুডে(India Today)’ নামক পত্রিকাকে। রাজনের ইচ্ছা ভবিষ্যতে আরও এরকম তৈরি করার যেগুলি হবে পরিবেশ বান্ধব।

Delhi

read more,

Flyover goof up: ‘হয় নিজেকে বদলান না হলে বিজ্ঞাপন এজেন্সি বদল করুন’, যোগী আদিত্যনাথকে তীব্র কটাক্ষ মহুয়া মৈত্রের

Maa Flyover: যোগীর পোস্টারে কলকাতার মা উড়ালপুলের ছবি, তীব্র কটাক্ষ আম আদমি পার্টির

Bhabanipur Bypoll: সোমের ঊষায় মনোনয়নপত্র জমা দেবেন বিজেপি প্রার্থী, সারা প্রস্তুতি

Maa flyover: বাংলার উন্নয়নের ছবি চুরি করে নিজের বলে চালাচ্ছে যোগী সরকার: অভিষেক বন্দ্যোপাধ্যায়

Tripura: মহিলাদের হাত ধরেই ত্রিপুরায় ঘাসফুল ফোটানোর চেষ্টা তৃণমূলের!