মানবিক দিল্লি, করোনায় বাবা-মাকে হারানো শিশুদের পড়াশোনার দায়িত্ব নিল কেজরি সরকার

8

মহানগর ডেস্ক:  করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে দেশে। দেশে বিভিন্ন রাজ্যের পাশাপাশি দিল্লিতেও করোনায় তার ভয়াল থাবা বসিয়েছে। দিল্লিতে অনেক শিশুই করোনায় তাদের বাবা-মাকে হারিয়েছে। এই পরিস্থিতিতে ওই শিশুদের পাশে এসে দাঁড়াল কেজিওয়াল সরকার। জানিয়েছে, করোনায় হারানো শিশুদের বিনামূল্যে পড়াশোনা করাবে রাজ্য সরকার।

এক বিবৃতিতে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছেন, আমি জানি, অনেক শিশুই এই করোনা মহামারীতে তাদের বাবা-মাকে হারিয়েছেন। আমি তাদের যন্ত্রনা অনুভব করাতে পারছি। ভয়ের কোনও কারণ নেই। তাদের পড়াশোনা কিছুতেই বন্ধ হবে না। তিনি জানিয়েছেন, দিল্লি সরকার ওই শিশুদের পড়াশোনার সমস্ত দায়িত্ব নিয়েছে। কেজরিওয়াল সরকারের আগে ছত্তিশগড় সরকার ও মধ্যপ্রদেশ সরকার করোনায় বাবা-কে হারানো শিশুদের পড়াশোনার দায়িত্ব নিয়েছে।

মধ্যপ্রদেশ সরকার শিবরাজ সিং চৌহান জানিয়েছেন, করোনায় হারানো শিশুদের পড়াশোনার জন্য সরকার প্রতিমাসে ৫,০০০টাকা পেনসন দেওয়ার পরিকল্পনা নিয়েছে। যারা তাদের বাবা-মাকে করোনায় হারিয়েছেন, তাদের পড়াশোনার সমস্ত দায়িত্ব মধ্যপ্রদেশ সরকার নিচ্ছে। তাদের যদি সমস্যা থাকে, সেক্ষেত্রে শিশুদের বিনামূল্যে রেশন দেওয়া হবে বলেও মধ্যপ্রদেশ সরকারের তরফে জানানো হয়েছে।

প্রায় একই ধরনের ঘোষণা করেছে ছত্তিশগড় সরকার। ছত্তিশগড় সরকারের তরফে জানানো হয়েছে, করোনায় বাবা-মাকে হারানো শিশুদের পড়াশোনার দায়িত্ব নেবে সরকার। পাশাপাশি প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদের মাসে ৫০০ টাকা বত্তি দেওয়া হবে। নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের প্রতিমাসে একহাজার টাকা করে বৃত্তি দেওয়া হবে।