রাজ্য জুড়ে চোখ রাঙাচ্ছে ডেঙ্গি, উদ্বেগ বাড়াচ্ছে কলকাতা পুরসভার ৭ নম্বর বরো

8

 

মহানগর ডেস্ক: দেশের পাশাপাশি রাজ্যেরও করোনার গ্রাফ প্রতিদিনই ওঠা-নামা করছে। রাজ্যের করোনার গ্রাফে প্রায় প্রতিদিনই প্রথম স্থান অধিকার করছে কলকাতা। তারই মধ্যে আবার নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে ডেঙ্গি। প্রতি বছরই মূলত এই সময়ে রাজ্যে ডেঙ্গির চোখ রাঙানির দেখা যায়। তবে এই বছর ক্রমশ বৃষ্টির আর তার উপরে জমা জল আরও বেশি করে বাড়িয়ে তুলছে ডেঙ্গির প্রকোপ।

কলকাতা পুরসভার বেশ কয়েকটি ওয়ার্ডে ভয়াবহ ভাবে বৃদ্ধি পাচ্ছে ডেঙ্গির প্রকোপ। যার ফলে চিন্তা বাড়ছে প্রশাসনের। কলকাতা পুরসভা সূত্রে খবর, ৭ নম্বর বরোর প্রায় ৯ টি ওয়ার্ডে বাড়ছে ডেঙ্গির প্রকোপ। ওয়ার্ড নম্বর ৫৬, ৫৭, ৫৮, ৫৯, ৬৩, ৬৪, ৬৫, ৬৬, ৬৮ – তে ভয়াবহ আকার নিচ্ছে ডেঙ্গি। মূলত পার্কসার্কাস, তিলজলা, পিকনিক গার্ডেন এবং তোপসিয়ায় গত একমাসে বহু সংখ্যক মানুষ ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন।

এ বিষয়ে কলকাতা পৌরসভার সদস্য অতীন ঘোষ জানান, গত তিন বছরের তুলনায় এবছর এখনও পর্যন্ত ডেঙ্গির প্রকোপ কম আছে। তবে এই নিয়ে আমরা প্রতিদিনই আলাপ আলোচনা করছি। যেখান থেকে ডেঙ্গি আক্রান্তের খোঁজ মিলছে আমরা সঙ্গে সঙ্গে সেখানে প্রতিনিধি পাঠিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছি। তবে এখন দাঁড়িয়ে নিশ্চিন্তের সুরে বলতে পারি, ৭ দিন আগে ডেঙ্গির যে গ্রাফটা ঊর্ধ্বমুখী ছিল, সেটা এখন নিম্নমুখী।

প্রাপ্ত বয়স্কদের পাশাপাশি শিশুদের ডেঙ্গি আক্রান্তের খবর বেশি পাওয়া যাচ্ছে। যা চিন্তা বেড়াচ্ছে প্রশাসনের। এই পরিস্থিতিতে অত্যন্ত সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। কেননা যে পরিমাণে রাজ্যের উপর পরপর নিম্নচাপ, তার জেরে বৃষ্টি সঙ্গে জমা জল ডেঙ্গির মশা জন্মানোর সম্ভাবনা কিন্তু বাড়িয়ে তুলছে।