Home Lifestyle Diabetes : ডায়াবেটিসকে হাতের মুঠোয় করতে চান, তাহলে খাবারের তালিকা ভরান ডাল দিয়ে

Diabetes : ডায়াবেটিসকে হাতের মুঠোয় করতে চান, তাহলে খাবারের তালিকা ভরান ডাল দিয়ে

by Oindrila Chakraborty

মহানগর ডেস্ক : ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন এখন পৃথিবীর অর্ধেকের বেশি মানুষ। সাম্প্রতিকতম রিপোর্টের তথ্য অনুযায়ী সারা বিশ্বে প্রায় ৪০ কোটির বেশি মানুষ এই রোগে আক্রান্ত। এই অসুখ একবার শরীরে বাসা বাঁধলে উচ্চ রক্তচাপ কোলেস্টেরল স্থূলতার মতন নানা ধরনের সমস্যা দেখা দেয়। সোজা কোথায় ডায়াবেটিস জীবনের মূল যাত্রাটা যেন বদলে দেয়।

কিন্তু কেন হঠাৎ করে এই রোগ শরীরে বাসা বাঁধে? তার প্রধান কারণ হিসেবে চিকিৎসকেরা দেখিয়েছেন পরিশ্রম কম করা, অস্বাস্থ্যকর খাওয়া দাওয়া ,অনিয়মিত জীবন যাপন ইত্যাদি কারণগুলির জন্য জাঁকিয়ে এই ডায়াবেটিস। তবে সুস্থ থাকতে অনেকেই জীবনে অনেক নিয়ম-কানুন মেনে চলেন। তাই ডায়াবেটিসকে কন্ট্রোল করতে হলে খাওয়া-দাওয়ায় আমল পরিবর্তন আনতে হবে। চিকিৎসকেরা জানাচ্ছেন নিয়মিত ডাল খেলে নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস।

ডাল জাতীয় খাবারে বিভিন্ন ধরনের ভিটামিন থাকার পাশাপাশি ক্যালসিয়াম পটাশিয়াম থাকে। এছাড়া এতে পর্যাপ্ত পরিমাণে ফাইবার থাকে। যে কারণে গ্লাইসেমিক ইন্ডেক্সের পরিমাণ ডালে কম। সপ্তাহে অন্তত দু থেকে তিন দিন ডাল খেলে ডায়াবেটিসের মাত্রা কমবে।

বিশেষ করে মুগ ডাল যাতে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন ,কপারের মতো মাইক্রো নিউট্রিয়েন্ট রয়েছে ভরপুর সেগুলি প্রতিদিন খেতে পারেন।এছাড়া বিউলির ডাল, ছোলার ডাল খেতে পারেন। প্রচুর পরিমাণে ফাইবার থাকে যার রক্তে কার্বোহাইড্রেটের পরিমাণ হ্রাস করে। একইসঙ্গে রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এবং পটাশিয়ামের উপস্থিতির কারণে রক্ত জমাট বাঁধতে দেয় না।

You may also like