Home Lifestyle Diabetes Tips : ডায়াবেটিস রোগীদের রাতে কি ধরনের খাবার খাওয়া উচিত! জানাচ্ছেন বিশেষজ্ঞরা

Diabetes Tips : ডায়াবেটিস রোগীদের রাতে কি ধরনের খাবার খাওয়া উচিত! জানাচ্ছেন বিশেষজ্ঞরা

by Oindrila Chakraborty
Diabetes Tips : ডায়াবেটিস রোগীদের রাতে কি ধরনের খাবার খাওয়া উচিত! জানাচ্ছেন বিশেষজ্ঞরা

মহানগর ডেস্ক : ডায়াবেটিস এমন এক অসুখ যা শরীরে বাসা বাধলে জীবনধারায় পরিবর্তন আনতে হয়। বিশেষ করে সুগার লেভেল কে নিয়ন্ত্রন করার জন্য মিষ্টি জাতীয় খাবার থেকে অনেকেই দূরে থাকেন। এমনকি শর্করা জাতীয় খাবারের মধ্যে ভাত ফল এড়িয়ে চলেন অনেকে। তবে জানেন কি এমন কিছু কিছু খাবার রয়েছে যেগুলো ডায়াবেটিস রোগীদের জন্য আদর্শ। দেখে নেওয়া যাক সেগুলি…

বিশেষজ্ঞরা বলছেন ডায়াবেটিস রোগীদের ডায়েট চার্ট এমন হওয়া উচিত যেখানে ভিটামিন প্রোটিন এবং ফাইবারের পরিমান বেশি থাকবে। সেই সঙ্গে অল্প পরিমাণে কার্বোহাইড্রেট। বিশেষ করে রাতে খাবারের কার্বোহাইড্রেট এড়িয়ে যাওয়া উচিত। তবে একেবারেই কার্বোহাইড্রেট না গ্রহণ করা মোটেই ঠিক নয়।

বিশেষজ্ঞদের মতে প্রাতরাশ কিংবা দুপুরে কার্বোহাইড্রেট জাতীয় খাবার গ্রহণ করা উচিত এতে সহজেই খাবার তাড়াতাড়ি হজম হয়ে যায়।

রাতে খাবারে কম সোডিয়াম যুক্ত খাবার গ্রহণ করা উচিত। যদিও ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে কম লবণযুক্ত খাবার খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। যে কারণে রাতে এমন খাবার খাওয়া উচিত যেখানে লবণের পরিমাণ কম।

ডায়াবেটিস রোগীরা কখনোই অতিরিক্ত খাবার খাবেন না। খাবারে উপযুক্ত পরিমাণ চর্বি, ফাইবার এবং কার্বোহাইড্রেট রাখুন।

বিশেষ কয়েকটি খাবার যেমন বিন, ডিমের কুসুম ছাড়া অংশ, ফল এবং দুগ্ধজাত পণ্য, সবুজ শাকসবজি, পালং শাক, ব্রকলি, মাশরুম, পনির, চিকেন স্টু ইত্যাদি খাবার খাওয়া উচিত।

You may also like

Leave a Comment