Digesition problem : বর্ষায় ইলিশ খেয়ে হজমের গোলমাল? ভরসা রাখুন ঘরোয়া দাওয়াইতে

68
Digesition problem : বর্ষায় ইলিশ খেয়ে হজমের গোলমাল? ভরসা রাখুন ঘরোয়া দাওয়াইতে

মহানগর ডেস্ক : বর্ষাকাল মানেই যেমন ভাজাভুজি খাবারটা একটু বেড়ে যায়। ঠিক তেমনই ছুটির দিনে পাতে একটু ইলিশ পরলে মনটা খুশি হয়ে যায়। ইলিশ মাছ ভাজা হোক কিংবা ইলিশের পাতুরি। মাছের নাম যখন ইলিশ তখন কি গুনে গুনে খাওয়া যায়? পেট ভর্তি হলেও যেন মনটা ভরে না। আর তাতেই হয় গোলমাল। হিসেব করে না খাবার ফলে হজমে(Digesition problem)র দিকটি খেয়াল রাখতে আমরা ভুলে যাই। তার থেকেই হয় সমস্যা(Digesition problem)। তবে হাতের কাছে ওষুধ যদি না থাকে তাহলে? ভরসা রাখুন ঘরোয়া দাওয়াইতে। তাতেই হবে মুশকিল আসান।

আদা: সাধারণত বাঙালি বাড়িতে আদা সহজলভ্য একটি খাবার। অন্যান্য রোগের পাশাপাশি হজমের সমস্যা মেটাতেও সক্ষম আদা। দু’চামচ আদার রস, এক চামচ লেবুর রস এবং সামান্য নুন মিশিয়ে হাফ কাপ গরম জল ঢালুন। ভাল করে মিশিয়ে নিয়ে অল্প অল্প খান। আরাম পাবেন দ্রুত।

মৌরি : সাধারণত মৌরি খাবার পর অনেকেই খেয়ে থাকেন। এছাড়া বাড়িতে বয়স্ক মানুষ বা মা জেঠিমারা সকালে উঠে খালি পেটে এক গ্লাস মৌরি ভেজানো জল খেতে বলেন। জানেন কি হিসেবের এই ছোট্ট উপাদান বদহজমের সমস্যা মেটাতে পারে এক নিমেষে। একটি গ্লাসে কিছু পরিমাণ জল গরম করে নিয়ে তাতে হাফ চামচ মৌরি মিশিয়ে নিন। তারপর সেটি ভিজিয়ে রাখুন অথবা ফুটিয়ে নিন হালকা। বার বার খেলে খাবার হজম হয়ে গিয়েছে।

দারচিনি : রান্নাঘরের আরেকটি সহজলভ্য উপাদান দারচিনি। গরম মসলা হিসেবে ব্যবহার হলেও কেবলমাত্র দারচিনিতে রয়েছে অনেক গুণ। হজমের গোলমাল, পেট ভার, এমনকি গা গোলানো মতো সমস্যা দেখা দিলেই মুখে একটি ছোট টুকরো দারুচিনি রেখে দিন। উপকার পাবেন।

Digesition problem