Home Featured TMC: নির্দেশ অমান্য করে সংসদ চত্বরে বিক্ষোভ তৃণমূলের, প্রতিবাদে সামিল মেঘালয়ের নেতৃত্ব

TMC: নির্দেশ অমান্য করে সংসদ চত্বরে বিক্ষোভ তৃণমূলের, প্রতিবাদে সামিল মেঘালয়ের নেতৃত্ব

by Anamika Nandi

মহানগর ডেস্ক: বাদল অধিবেশনের (Monsoon Session) আগে সংসদ চত্বরে কোনও বিক্ষোভ দেখান যাবে না বলে, ‘ফতোয়া’ জারি করা হয়েছিল‌। কিন্তু তা অমান্য করে অধিবেশন শুরুর দিনই মূল্যবৃদ্ধি, জিএসটি-র প্রতিবাদে পোস্টার হাতে বিক্ষোভ দেখিয়েছিলেন রাহুল গান্ধী সহ আরও অনেকে। এবার মঙ্গলবার মেঘালয়ের দলীয় নেতাদের সঙ্গে নিয়ে নিজেদের দাবিতে সরব হয়েছে তৃণমূল। যে প্রতিবাদে উপস্থিত বাংলার সুদীপ বন্দ্যোপাধ্যায় থেকে মহুয়া মৈত্র সকলে‌। তাঁদের দাবি, গারো ও খাসি ভাষাকে অষ্টম তফসিলের অন্তর্ভুক্ত করে দিতে হবে। সকলের হাতেই ছিল পোস্টার। এদিন পুলিশি বাধার মুখে পড়তে হলেও, তার মোকাবিলা করে এগিয়ে গিয়েছেন সাংসদরা।

সংসদ চত্বরের বাইরে দাঁড়িয়ে মুকুল সাংমা বলেন, “দীর্ঘদিন ধরে নানা সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে মেঘালয়বাসী। অনেক কিছু আটকে রাখা হয়েছে। আমাদের দাবিগুলো এবার পূরণ করতে হবে কেন্দ্রকে”। মেঘালয়বাসীদের দাবিদাবার কথা তুলে ধরে এদিন বিক্ষোভ দেখিয়েছেন তিনি। গারো ও খাসি ভাষার স্বীকৃতির দাবিতে আওয়াজ তুলেছেন মুকুল সাংমা। সেইসঙ্গে অসম-মেঘালয় সীমানা চুক্তি বাতিল নিয়েও সুর চড়িয়েছেন তাঁরা। পোস্টার হাতে এদিন মালা রায়, ডেরেক ও’ব্রায়েন, সুদীপ বন্দ্যোপাধ্যায়, অপরুপা পোদ্দারকে দেখা গিয়েছে সংসদ চত্বরে। পুলিশের বাধা পেরিয়ে সংসদ পৌঁছান তৃণমূল সাংসদরা।

মূলত এখন বাংলার বাইরের রাজ্যগুলিতে প্রভাব বিস্তারের চেষ্টা করছে ঘাসফুল শিবির। বিশেষত তাঁদের লক্ষ্য, উত্তর-পূর্ব ভারতের ছোট রাজ্যগুলি। অসম, ত্রিপুরায় ইতিমধ্যেই তৃণমূলের দলীয় কার্যালয় রয়েছে। সেখানকার সংগঠনের ভিতও তৈরি হয়ে গিয়েছে। ত্রিপুরায় তা মজবুত করতে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় বারবার ছুটে যান সেখানে। মেঘালয়ে বেশ কয়েকজন হেভিওয়েট নেতা কংগ্রেস ছেড়ে নাম লিখিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের দলে। এরই মাঝে সংসদের বাদল অধিবেশনে এদিন কেন্দ্রের বিরুদ্ধে সোচ্চার হয়েছে তৃণমূল।

You may also like