Home Featured Health: দৈনন্দিন কাজের চাপে আপনি কী আগের দিনের রান্না গরম করে খান? জেনে নিন, কী বলছে বিশেষজ্ঞরা

Health: দৈনন্দিন কাজের চাপে আপনি কী আগের দিনের রান্না গরম করে খান? জেনে নিন, কী বলছে বিশেষজ্ঞরা

by Anamika Nandi

মহানগর ডেস্ক: নিজেদের দৈনন্দিন জীবনে এত কাজকর্ম থাকে যে, সবসময় যখন খিদে পায় তখনই রান্না করা সম্ভব হয় না। তাই এখনকার দিনে মানুষ সকালে কিংবা আগের দিন রাতেই খাবার তৈরি করে রাখে। পরদিন কাজে যাওয়ার আগে বা রাতে বাড়ি ফিরে তা গরম করে নেয়। দৈনন্দিন কাজের চাপে এখন এটাই প্রত্যেকদিনের রুটিন বহু মানুষের। তবে এটা কী জানা আছে, রোজ এমন অনেক খাবার আমরা খেয়ে থাকি যা গরম করে খাওয়া উচিত নয়। তো আজ জেনে নিন, কোন খাবারগুলি আপনি গরম করে খেতে পারবেন না।

১. বিশেষজ্ঞদের মতে, ডিম শরীরের জন্য উপকারী। সেদিক থেকে মানুষ প্রায় প্রত্যেক দিনই নিজেদের খাবারে ডিম যোগ করে থাকেন। কিন্তু আগে থেকে সেদ্ধ করা ডিম দ্বিতীয়বার গরম করে খাওয়া শরীরের জন্য ক্ষতিকর। এটি পেটের জন্য একদমই ভালো নয়।

২. আবার চিকিৎসকরা বলছেন, আলু সবসময় তাজা খাওয়া উচিত। ফ্রিজে না রেখে রুম টেম্পারেচারে আলু রাখুন। এছাড়া আলুর তৈরি কোনও খাবার গরম করে খাবেন না।

৩. পাশাপাশি ডিমের মতো চিকেনের ক্ষেত্রেও দ্বিতীয়বার গরম করার বিষয়টি শরীরের জন্য একদমই উচিত নয়। চিকেন খেতে অনেক মানুষই ভালোবাসেন। কিন্তু তা রান্না করে সঙ্গে সঙ্গে খান, নাকি গরম করে।

৪. বিশেষজ্ঞরা বলেছেন, বাকি সমস্ত সব্জির মতো মাশরুম ও পালং শাক স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কিন্তু সেগুলি গরম করে খাওয়া স্বাস্থ্যের জন্য একদমই উপকারী নয়। রান্না করার পর সঙ্গে সঙ্গে তা খেয়ে নিন। দ্বিতীয়বার গরম করে খাওয়ার জন্য সেটি ফেলে রাখবেন না। এতে প্রোটিন নষ্ট হয়ে যায়। তাছাড়া পালং শাকে থাকে আয়রন সহ অন্যান্য উপকারী উপাদান। সেক্ষেত্রে সেই জিনিসের রান্না করা পদ গরম করে খেলে তা শরীরের জন্য মোটেই ভালো নয়।

You may also like