Heart Attack: ঘাড়ে, বুকে ব্যথা? ভাবছেন গ্যাস অম্বল থেকে হচ্ছে? কিন্তু জানেন কি আপনি হৃদরোগে আক্রান্ত থাকতে পারেন

72

মহানগর ডেস্ক: মাঝেমধ্যেই বুকে চাপ লাগে? কখনও ঘাড়, কাঁধে এবং পেটের উপরিভাগে ব্যথা এবং অস্বস্তিও অনুভব করেন? ভাবছেন গ্যাস-অম্বলের সমস্যা, তাই বারে বারে হজমের ওষুধও খেয়ে নিচ্ছেন? কিন্তু সেটা যে হৃদরোগের উপসর্গ তা ভাবতেই পারেননি। তাই কখনও চিকিৎসকের পরামর্শও নেওয়ার কথাও ভাবেননি।

 

চিকিৎসকদের পরামর্শ, ‘‘গ্যাসের সমস্যা ভেবে এড়িয়ে যাচ্ছেন অনেকেই। আর সেটাই একসময় ডেকে আনছে মৃত্যু। তাই এই ধরনের উপসর্গ হলেই চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন।

হৃদ্‌রোগ চিকিৎসকেরা আরও জানাচ্ছেন, অধিকাংশ মানুষই ভাবতে চান না যে, তাঁর হৃদ্‌যন্ত্রের সমস্যা রয়েছে। তাই বুকে চাপ বা অন্য কোনও সমস্যাকে গ্যাস-অম্বল ভেবে লাগাতার হজমের ওষুধ খেয়ে চলেন। দীর্ঘ দিন সমস্যা উপেক্ষা করায় রক্তনালি ছোট হয়ে আসে। আর আচমকাই এক সময় স্বাভাবিক রক্ত সঞ্চালন বন্ধ হয়ে হৃৎপিণ্ডে পর্যাপ্ত রক্ত সরবরাহ ব্যাহত হয়। ফলে হৃদযন্ত্রের স্বাভাবিক গতি মারাত্মক ভাবে বেড়ে আচমকাই তা স্তব্ধ হয়ে যায়। যে কেউ তৎক্ষণাৎ রোগীকে হাসপাতালে নিয়ে গিয়ে শক্ দেওয়া প্রয়োজন।’’

আচমকা বুকেচাপ ও শরীরে অস্বস্তি, নিঃশ্বাস নিতে কষ্ট, প্রচুর ঘামকে সাধারণ সমস্যা ভাবা মানেই ‘গোল্ডেন আওয়ার্স’-কে নষ্ট করা। অর্থাৎ, হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার এই সব লক্ষণ দেখা দিলেই প্রথম এক ঘণ্টার মধ্যেই চিকিৎসা শুরু করা উচিত। তা হলেই বড় বিপদ এড়ানো সম্ভব। তাই সাবধান হন আর নিজের জীবন বাঁচান।